ত্বকের যত্নে পিছিয়ে পরবেন না যেন


ই-বার্তা প্রকাশিত: ১লা নভেম্বর ২০১৭, বুধবার  | বিকাল ০৫:৪১ লাইফ

ই-বার্তা।। বর্তমানে পুরুষেরা সৌন্দর্য্য চর্চায় নারীদের তুলনায় কোনো অংশে পিছিয়ে নেই। একথা মানতেও হবে, যে ত্বকের সমস্যা কিন্তু শুধু মেয়েদেরই নয়, বরং ছেলেদেরও হয়। এমনকি মেয়েদের থেকে একটু বেশিই হয়। কারণ ওই একটাই। ছেলেরা রুপচর্চায় কম বিশ্বাস করেন। কিন্তু এটা মোটেও উচিত না। মেয়েদের পাশাপাশি ছেলেদেরও নিয়মিত নিজের যত্ন নিতে হবে। আসুন খুব অল্প সময়ে ছেলেরা কিভাবে নিজেদের ত্বকের যত্ন নিবে জেনে নেই।


- ছেলেদের সৌন্দর্য্য বৃদ্ধির অন্যতম একটি বিষয় হোলো নিয়মিত দাড়ি কাটানো। কিন্তু এই শেভ করতে গিয়ে শেভ করার পর গালে জ্বালাভাব অনুভব করেন বেশির ভাগ পুরুষ। যেসব পুরুষ ঘরে শেভ করেন তাদের খুব ধারালো রেজার ব্যবহারের পাশাপাশি ত্বক নরম করে দাড়ি কামালে সমস্যা কমে যাবে। নতুন ব্লেড ব্যবহারের সময় গালের উপর দিয়ে আলতোভাবে টানতে হবে। বেশি চাপ দেয়া যাবেনা, নইলে চামড়া, এমনকি মাংস কেটে চলে আসতে পারে। শেভ করার আগে গালের ত্বক নরম করে নিতে হবে। এজন্য ব্যবহার করতে হবে ভালো মানের শেভিং অয়েল, ফোম বা জেল। শেভ করার সময় দাড়ি সঠিকভাবে কাটা না পড়লে তা অনেক সময় ত্বকের ভেতরেই বড় হতে থাকে। ভুলেও চিমটা দিয়ে ওই লোম তুলবেন না। শেভ করার সময় চামড়া টানটান করা উচিত নয়। আর দাড়ি বা লোম যেদিকে বাড়ছে


সেদিকে ব্লেড চালান, উল্টা ব্লেড চালানো উচিত নয়। গোসলের পর শেভ করা ভালো। কারণ গোসলের পর মুখের লোমকূপ বেশ নরম থাকে। শেভ করা শেষে ত্বক আর্দ্র রাখে এমন আফটার শেভ লোশন ব্যবহার করতে হবে।

- ব্রণের সমস্যা
শেভ করার পরপরই স্বাধারণত দাড়ি বাড়তে শুরু করে। এই বৃদ্ধির সময় মোটা বা কোঁকড়ানো লোম, লোমকূপে চেপে বসতে বা খোঁচা দিতে পারে। পরিস্থিতি মারাত্বক হলে আক্রান্ত অংশে পুঁজ হয়ে ব্রণ হতে পারে। ত্বকে র্যা শ, ব্রণ, চুলকানি ইত্যাদি হওয়ার আশঙ্কা কয়েকগুণ বেশি থাকে বাসায় না করে সেলুনে শেভ করলে। কারণ সেখানে একই তোয়ালে ও রেজার দিয়ে অনেকের ত্বকে লাগানো হয়। এ অবস্থা থেকে মিক্তি দিতে ভালো মানের অ্যান্টি সেপটিক আফটার শেভ লোশন ব্যবহার করুন। আর অবশ্যই প্রতিদিন দুইবার পরিষ্কার পানি ও ফেইসওয়াশ দিয়ে মুখ ধুয়ে নিন। যখনই বাসার বাইরে বেরোবেন, ফেরার পর মুখ ভালোভাবে ধুয়ে ফেলুন। আর বাসা থেকে বের হবার আগে সানস্ক্রিন লাগাতে ভুলবেন না। রোদ থেকে চোখ কে বাঁচাতে সানগ্লাস পড়ুন। গোসল করা একদিনও বাদ দিবেন না।

- প্রসাধনী ব্যবহার
অ্যালকোহল আছে এমন প্রসাধনী ব্যবহার করবেন না। কারণ এটি ত্বক শুষ্ক করে দেয় এবং ত্বক জ্বালা করে। বাজারে এখন পুরুষদের জন্য ভালো মানের সব রকম প্রসাধনী পাওয়া যায়।

সর্বশেষ সংবাদ

লাইফ এর আরও সংবাদ