চুলের শুষ্কতা কমাতে কন্ডিশনার


ই-বার্তা প্রকাশিত: ৩রা নভেম্বর ২০১৭, শুক্রবার  | দুপুর ০১:৪৭ লাইফ

ই-বার্তা।। চুলের যত্নে কন্ডিশনার একটি গুরুত্বপূর্ণ বিষয়। কন্ডিশনার চুলকে নরম, মসৃণ ও জটমুক্ত করে। এছাড়া চুলে যোগ করে প্রাকৃতিক ঔজ্জ্বল্য ও আর্দ্রতা। চুলের ডগা ফাটা থেকেই মুক্তি দেয় কন্ডিশনার।
কন্ডিশনার সঠিকভাবে ব্যবহার করা না জানায় অনেকেই চুল পড়ার শিকার হন। ফলে বিরক্ত হয়ে কন্ডীশনার ব্যবহার করাই ছেড়ে দেন। কিন্তু চুলের যত্নে অবশ্যই শ্যাম্পুর পর কন্ডিশনার ব্যবহার করা উচিত। তাই সঠিক উপায়ে কন্ডিশনার ব্যবহারের নিয়ম জেনে নিন এখনই।

১। সবার আগে আপনাকে যে ব্যপারটি মনে রাখতে হবে তা হোলো আপনার চুলের ধরণ অনুযায়ী সঠিক কন্ডিশনারটি বেছে নেয়া। যে কোনো কন্ডিশনার ব্যবহার করলেই হবে না। এর মাধ্যমেই সর্বোচ্চ ফল নিশ্চিত করতে পারেন। আর সবসময় ভালো ব্রান্ডের শ্যাম্পু ও কন্ডিশনার ব্যবহার করুণ। শ্যাম্পু ও কন্ডিশনার একই ব্র্যান্ডের হতে হবে।

২। শ্যাম্পুর পরে চুল ধুয়ে ফেলে কন্ডিশনার লাগানো শুরু করুন চুলের ডগা থেকে উপরের দিকে। কারণ, আপনার চুলের শেষ অংশটুকুর বয়স গোড়ার চেয়ে বেশি। এ অংশে আর্দ্রতা কম থাকে। তাই এর যত্ন নিতে হবে প্রথমে।


আঙুলের সাহায্যে আলতো করে ঘষে চুলের ডগা থেকে কন্ডিশনার ব্যবহার শুরু করুন। এক্ষেত্রে চিরুনির সাহায্য নিতে পারেন। এরপর চুল ধোয়ার জন্য কমপক্ষে তিন মিনিট অপেক্ষা করুন।

৩। মাথার ত্বকে কন্ডিশনার ব্যবহার করা খুবই সাধারণ একটি ভুল। শ্যাম্পুর মত মাথার তালুতে কন্ডিশনারের ব্যবহার করা যাবে না। এতে আপনার চুল পড়ার সমস্যা দেখা দিতে পারে। এছাড়া কন্ডিশনারের পুষ্টি শুধু আপনার চুলেরই কাজে লাগে, ত্বকের কোনো কাজে লাগে না।

৪। শ্যাম্পুর পর চুল ভালো করে ধুয়ে মুছে নিন। যাতে চুলে আর শ্যাম্পু লেগে না থাকে ও চুল থেকে পানি না ঝরে। পানি ঝরাকালে কন্ডিশনার লাগালে পানির সঙ্গে তা ঝরে যাবে। তাই তোয়ালে দিয়ে হালকা করে চুল মুছে নিন। এরপর কন্ডিশনার ব্যবহার করুন। এতে সর্বোচ্চ সুফল পাবেন।

৫। চুল ভালো করে ধোয়ার পর ফ্যানের বাতাসে শুকিয়ে নিন। এছাড়া হেয়ারড্রায়ার ব্যবহার করতে পারেন তবে এক্ষেত্রে সর্বোচ্চ তাপ বা স্পিড এড়িয়ে চলুন। ড্রায়ার চুল থেকে কমপক্ষে ৬ ইঞ্চি দূরে এবং নজল নিচের দিকে রাখুন।

সর্বশেষ সংবাদ

লাইফ এর আরও সংবাদ