মনের মতো শোবার ঘর


ই-বার্তা প্রকাশিত: ৪ঠা নভেম্বর ২০১৭, শনিবার  | সন্ধ্যা ০৬:১৮ লাইফ

ই-বার্তা।। একথা সত্যি যে নিজের শোবার ঘরটি প্রত্যেক মানুষের কাছে পৃথিবীর সব থেকে প্রিয় জায়গা। সারাদিনের ক্লান্তি শেষে মানুষ এই ঘরেই বিশ্রাম নেয়। সেই শোবার ঘর যদি এলোমেলো থাকে তাহলে, ঘরে প্রবেশ করলেই মন খারাপ হয়ে যাবে। ভাবুন তো, বিশ্রামের জায়গা অগোছালো দেখলে কার না মেজাজ খারাপ হয়?

শোবার ঘরে ঢুকলেই যদি একটা শান্তি শান্তি ভাব হয় তাহলে তো কথাই নেই। তাই এই স্থান সবসময় গুছিয়ে ও সবথেকে সুন্দর করে সাজিয়ে রাখা প্রয়োজন। জেনে নিন শোয়ার ঘর সাজিয়ে রাখার সাধারণ কিছু উপায়, যা স্বল্প খরচ ও পরিশ্রমে করা যায়।



- ঘর ঝলমলে রাখতে ও পর্যাপ্ত আলোকিত রাখতে জানালা অথবা আয়নার কাছাকাছি স্থানে উজ্জ্বল বাতি লাগিয়ে রাখুন।

- শোয়ার ঘরে বিছানার চারপাশে মসৃন ও হালকা রঙের কাপড়ের পর্দা টাঙিয়ে নিন। আপনার ঘরটি স্বপ্নীল রোমান্টিকতার ছোঁয়া পাবে।

- ঘরের দেয়াল ও মেঝেতে নানান ধরনের সামগ্রী এবং শতরঞ্জি ব্যবহার করে উষ্ণভাব আনা যায়। তবে সব হালকা রঙের জিনিস বেছে নিন। এতে আপনার ঘরটি বড় মনে হবে।

- বিছানার চাদর ও ঘরের পর্দায় রঙের মিল রাখুন। সবসময় বিছানা টানটান করে রাখুন।

- ঘরের একপাশের দেয়াল ভিন্নধর্মী গাঢ় রং দিয়ে রং করুন এবং সেখানে নিজেদের প্রিয় কয়েকটি ছবি লাগিয়ে রাখুন। ছবির আয়াহেপাশে কাঠের তাক বানিয়ে সেখানে কয়েকটি পছন্দের শো-পিস সাজিয়ে রাখুন।

- আপনি যদি বইপ্রেমী হন তাহলে অবশ্যই একটি ছোট বুকশেলফ রাখুন। নিজের শোবার ঘরে নিজের অবসরের সংগী বই রাখলে আপনারই ভালো লাগবে।

- ঘরের ছাদে রঙিন রেডিয়াম তারা লাগিয়ে ঘরকে আকাশের ছোঁয়া দিতে পারেন।

- ঘরকে আনুপাতিকভাবে বড় দেখাতে রঙিন কাগজ দিয়ে বল তৈরি করে এলোমেলোভাবে ঘরে ঝোলান।

- ঘরে সতেজ ভাব রাখতে সবসময় একগুচ্ছ তাজা ফুল বিছানার পাশের টেবিলে রাখতে পারেন।

- পছন্দের কোনো পেইন্টিং এমন জায়গায় রাখুন যাতে বিছানায় শুয়ে শুয়ে সেটি দেখা যায়।

- অনেকে শোবার ঘরে টেলিভিশন রাখেন। এক্ষেত্রে একটি টিভি স্ট্যান্ট বিছানার ঠিক উল্টা দিকে রাখুন। টিভি স্ট্যান্ডের নিচের অংশ বুকশেলফ হিসেবে ব্যবহার করতে পারেন। টিভির চারিদিকে এলইডি লাইট লাগাতে পারেন। রাতে ঘুমানোর সময় জ্বালিয়ে দিবেন। ডিম লাইটের কাজও হবে, আর ঘরের সৌন্দর্যও বৃদ্ধি পাবে।

সর্বশেষ সংবাদ

লাইফ এর আরও সংবাদ