২৫ এপ্রিল জব্বারের বলীখেলার ১০৯ তম আসর


ই-বার্তা প্রকাশিত: ১৭ই এপ্রিল ২০১৭, সোমবার  | দুপুর ০২:০৪ বিশেষ প্রতিবেদন

নিজন্ব প্রতিবেদক: তিন দিনের বৈশাখী মেলা শেষে ২৫ এপ্রিল চট্টগ্রামের ঐতিহাসিক লালদীঘি ময়দানে শুরু হবে শত বছরের ধরে চলে আসা জব্বারের বলী খেলার ১০৯ তম আসর। খেলাকে ঘিরে উৎসাহ উদ্দীপনার কমতি নেই স্থানীয় উৎসুক জনতার।

ব্রিটিশ বিরোধী আন্দোলন থেকে এ মেলার জন্ম। এ মেলার পুরো ঐতিহ্য আমাদের দেশীয় সংস্কৃতির এক বিরাট অংশ দখল করে আছে। প্রতি বছর ১২ বৈশাখ চট্টগ্রামের কোতোয়ালী মোড়, জেল রোড, সিনেমা প্যালেস, আন্দরকিল্লাসহ লালদীঘির মাঠে এ মেলা বসে।

আবদুল জব্বার স্মৃতি কুস্তি প্রতিযোগিতা ও বৈশাখী মেলা কমিটির সভাপতি এবং চট্টগ্রাম সিটি করপোরেশনের কাউন্সিলর জহর লাল হাজারী মেলা ও বলী খেলার কর্মসূচির কথা জানান। বলীখেলা ও বৈশাখী মেলার প্রস্তুতি ইতিমধ্যে শুরু হয়েছে।

তিনি আরও জানান, চট্টগ্রাম নগর পুলিশ কমিশনার ইকবাল বাহার এই বলীখেলার আনুষ্ঠানিক উদ্বোধন করবেন। অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন চট্টগ্রাম সিটি মেয়র আ জ ম নাছির উদ্দিন।

মল্ল ক্রীড়াই চট্টগ্রামে বলীখেলা নামে অভিহিত। এটি চট্টগ্রাম জেলার একটি সুপরিচিত ও বৈশিষ্ট্যপূর্ণ ক্রীড়ানুষ্ঠান। দৈহিক শক্তিধর কুস্তিগীররা তখন নন্দিত হতেন এই বলীখেলার মাধ্যমে। এ ধরনের সবচেয়ে বড় বলী খেলা হয় চট্টগ্রাম মহানগরের লালদীঘি ময়দানে।

বক্সির হাটের আবদুল জব্বার সওদাগর এ মেলার প্রতিষ্ঠাতা। তাই তাঁর নামানুসারে এ বলীখেলার নাম হয়েছে আবদুর জব্বার বলীখেলা। বিগত শতকের গোড়ার দিকে নগরীর বদরপাতি নিবাসী মরহুম আব্দুল জব্বার সওদাগর ১২ বৈশাখ লালদীঘির মাঠে সর্বপ্রথম বলী খেলা অনুষ্ঠান করেন।

ঐতিহ্যবাহী খেলাটি টিকিয়ে রাখতে সব ধরনের ব্যবস্থা নেয়ার জন্য জরুরি কিছু পদক্ষেপ গ্রহণ প্রয়োজন। তা না হলে শুধু মেলাই থাকবে। বলী পাওয়া মুশকিল হবে। ঐতিহ্য হারাবে মেলা। বলীদের জন্য প্রয়োজন পৃষ্ঠপোষকতা এবং আর্থিক সাহায্য সহযোগিতা।
জহর লাল হাজারী বলেন, বলী খেলা আমাদের লোকজ সংস্কৃতির অংশ। নগরবাসীর ব্যস্ততম কোলাহলমুখর জীবনে বলী খেলা এখন বিনোদনের অংশ হয়ে দাঁড়িয়েছে। এই মেলা এখন বৈশাখী মেলায় রূপ নিয়েছে।

বৈশাখ মাসে লালদীঘির বলীখেলা এখন শুধু চট্টগ্রাম নয়, তথা সারাদেশ, সারা বিশ্বে পরিচিত। আকাশ সংস্কৃতির কল্যাণে এর ব্যাপকতা পৌঁছে গেছে দেশের আনাচে কানাচে। বলীখেলা আমাদের সংস্কৃতিকে করেছে সমৃদ্ধ, করেছে পরিচিত, করেছে সমাদৃত। আব্দুল জব্বারের বলী খেলা চট্টগ্রামের গৌরব।

সর্বশেষ সংবাদ

বিশেষ প্রতিবেদন এর আরও সংবাদ