মুম্বাই বিমানবন্দর থেকে আইএস সদস্য আটক


ই-বার্তা প্রকাশিত: ৫ই নভেম্বর ২০১৭, রবিবার  | বিকাল ০৫:৩৮ এশিয়া

ই-বার্তা।। ভারতের মুম্বাই বিমানবন্দর থেকে ইসলামিক স্টেট (আইএস) জঙ্গি সন্দেহ এক ব্যক্তিকে গ্রেপ্তার করেছে সন্ত্রাস দমন শাখার কর্মকর্তারা।

রবিবার পুলিশ জানায়, গতকাল শনিবার মুম্বাই বিমানবন্দর পা দেয়ার প্রায় সঙ্গে সঙ্গেই উত্তর প্রদেশের সন্ত্রাস দমন শাখা (এটিএস) তাকে গ্রেপ্তার করে।

উত্তর প্রদেশ এটিএস সূত্রে খবর, ধৃত ওই যুবকের নাম আবু জায়েদ। উত্তর প্রদেশের আজমগড়ের বাসিন্দা আবু এখন সৌদির রিয়াদে থাকে। সেখান থেকেই সে ভারতে আইএস নেটওয়ার্ক নিয়ন্ত্রণ করে। তার নিয়ন্ত্রনাধীনে পশ্চিম উত্তর প্রদেশের কয়েকজন যুবকও আইএসে যোগ দিয়েছে বলে খবর রয়েছে এটিএস কর্মকর্তাদের কাছে। মগজধোলাই করে এবং বিলাসবহুল জীবনের লোভ দেখিয়ে ওই যুবকদের সে সৌদিতে নিয়ে যায়।

চলতি বছরের এপ্রিলে উত্তর প্রদেশ থেকে ৪ জন আইএস জঙ্গিকে গ্রেপ্তার করে এটিএস। গ্রেপ্তার হওয়া জঙ্গিদের মোবাইল ফোন থেকেই আবুর কথা জানতে পারেন সন্ত্রাস দমন শাখার কর্মকর্তারা। তারপর থেকেই তার খোঁজ শুরু হয়।

উত্তর প্রদেশের এক পুলিশকর্তা আনন্দ কুমার জানান, গ্রেপ্তার হওয়া এই ৪ জঙ্গি ভারতে নাশকতার ছক কষেছিল। আর আবু সেই কাজে তাদের সাহায্য করছিল। আবু যে আইএসের কাজ নিয়ে দেশে ফিরবে আগে থেকেই খবর ছিল এটিএসের কাছে। ওই দিন বিমানবন্দরে নামার সঙ্গে সঙ্গেই তাকে গ্রেপ্তার করে পুলিশ।
সূত্র: আনন্দবাজার পত্রিকা

সর্বশেষ সংবাদ

এশিয়া এর আরও সংবাদ