বধু বেশে কন্যা যখন এলো রে


ই-বার্তা প্রকাশিত: ৭ই নভেম্বর ২০১৭, মঙ্গলবার  | দুপুর ০১:১৫ লাইফ

ই-বার্তা।। বিয়ের বিশেষ মুহূর্তে সবার নজর থাকে বর কনের দিকেই। বিয়ের আগে প্রস্তুতি হিসেবে ঘরে বসে বিয়ের আগের একমাস নিয়মিত ত্বকের কিছু যত্ন নেয়া উচিত হবু কনের। চলুন জেনে নেই কিভাবে নিজের ত্বকের যত্ন নিয়ে বিয়ের দিন অন্য সবার থেকে ঝলমলে হয়ে উঠবে নতুন কনে।

১। ত্বক সতেজ এবং সুন্দর রাখতে হলে আর্দ্রতা রক্ষা করতে হয়। বিয়ের আগে শরীর এবং ত্বকের সুস্থতায় প্রতিদিন দুই লিটার পানি পান করুন ও অন্তত একটি মৌসুমি ফল খান। প্রতিদিন একটি ডাবের পানি পান করার চেষ্টা করুন। এটি ত্বক পরিষ্কার করে ভিতর থেকে উজ্জ্বলতা বৃদ্ধি করবে। এছাড়া প্রচুর পরিমাণে সবজি খান। খাওয়া-দাওয়ায় অনিয়ম করবেন না।

২। ডিটক্স ওয়াটার পান করুন প্রতিদিন। এক লিটার পানিতে একটি লেবু ও একটি শশা পাতলা টুকরা করে এক মুঠো পুদিনা পাতা দিয়ে সারা রাত ফ্রিজে রেখে দিন। সেই পানিটি পরদিন থেমে থেমে পান করুন। এটি আপনার ত্বককে ভিতর থেকে গ্লো করতে সাহায্য করবে। ফলে দেহের মেদ কাটার পাশাপাশি ত্বকের তৈলাক্ত ভাবও অনেক কমিয়ে আনতে সাহায্য করবে।

৩। নিয়মিত দিনে দুইবার ক্লিনজিং, টোনিং ও ময়শ্চারাইজিং করুন। আপনার ত্বকের সাথে মানিয়ে যায় এমন ক্লিনজার দিয়ে মুখ ধুতে হবে। এরপর মুখ শুকিয়ে এলে টোনার দিয়ে মুখ মুছে নিন। এরপর আপনার ত্বকের জন্য উপযুক্ত ময়েশ্চারাইজার লাগিয়ে নিন।

৪। ত্বকের মরা কোষ আপনার ত্বককে প্রাণহীন করে দেয়। এই মরা কোষ ঝরানোর জন্য প্রতি সপ্তাহে একদিন ২ টেবিল চামচ ওটমিল, ২ টেবিল চামচ অ্যালোভেরার জেল, ২ চা চামচ চিনি এবং ১ চা চামচ লেবুর রস একসঙ্গে মিলিয়ে ত্বকে আলতো করে ম্যাসাজ করুন ৩ মিনিট। এরপর হালকা গরম পানি দিয়ে মুখ ধুয়ে নিন। গলায়, বুকে, পিঠে ও হাতে এই মিশ্রণ ব্যবহার করতে পারেন।

৫। ত্বক পরিষ্কার, টান টান ভাব বজায় রাখা এবং উজ্জ্বলতা ধরে রাখতে ফেসিয়ালের কোনও বিকল্প নেই। ত্বকের ধরন অনুযায়ী এর পরিচর্যায় ফেসিয়াল খুবই


উপকারি একটি রুপচর্চা। বিয়ের অন্তত ১ মাস আগে কোনো ভালো পার্লারে গিয়ে দক্ষ হাতে ফেসিয়াল করে নিন। এর ১৫ দিন পর ত্বকে ম্যাসাজ ও ব্লিচ করে নিন।

৬। চোখের উজ্জ্বলতা বাড়াতে ও ত্বকের যত্নে আলু এবং শসার রস খুব উপকারী। আলু এবং শসার রস একসঙ্গে গোলাপজলে মিশিয়ে ফ্রিজে রেখে বেশ কয়েকদিন পর্যন্ত সেটা ত্বকে ব্যবহার করতে পারেন। মিশ্রনটি তুলায় ভিজিয়ে ত্বকে লাগাতে হবে ও চোখে তুলে দিয়ে রাখুন ৫ মিনিট। এছাড়া চোখের নিচের কালি দূর করতে প্রতিদিন ৮ ঘণ্টা ঘুমাতে হবে। চোখের ফোলা ভাব দূর করতে চোখের কাছে আমন্ড তেল দিয়ে ম্যাসাজ করুন। এছাড়া পাকা কলা ও পেঁপে পাতলা করে কেটে চোখে দিয়ে রাখুন কয়েক মিনিট।

৭। ব্রণের দাগ কমাতে নিম এবং চন্দন বাটা একসঙ্গে মেখে ত্বকে লাগিয়ে রাখুন। এই প্যাকটি প্রতিদিন ত্বকে লাগান। ত্বকে যদি পোড়া দাগ থাকে তবে মসুর ডালের গুঁড়ো, কাঁচা দুধ, আলুর রস পেস্ট করে মুখে লাগিয়ে রাখুন। ২০ মিনিট পর পরিষ্কার পানি দিয়ে ধুয়ে নিন। মুখে কালো ছোপ বা মেছতার দাগ দূর করতে হলে কাঁচা দুধ, তুলসীপাতার রস, ময়দা পেস্ট করে মুখে লাগিয়ে ২০ মিনিট পর ধুয়ে ফেলুন। ঘাড় ও পিঠেও এই প্যাক লাগিয়ে রাখুন আধা ঘণ্টা। এরপর আলতো করে ঘষে তুলে ফেলুন।

৮। ঠোঁটের জন্য আমন্ড তেল, দুধের সর ও মধু মিশিয়ে লাগিয়ে রাখুন ১০ মিনিট।

৯। বিয়ের এক মাস আগ থেকে নতুন কোনো প্রসাধনী ব্যবহার করবেন না। আপনি যেটি সব সময় ব্যবহার করে আসছেন, সেটিই ব্যবহার করবেন। এছাড়া বাইরে যতবার বের হবেন ততবার সানস্ক্রিন ব্যবহার করুন।

সব কনেই চায় বিয়ের দিনটিতে তাকে আর সবার থেকে একটু বেশি সুন্দর লাগুক। আর তাই এ সময়ে সবচেয়ে আকর্ষণীয় এবং সুন্দর দেখাতে কনের চাই বিয়ের আগে থেকেই বিশেষ পরিচর্যা। উপরের নিয়মগুলো মেনে চলুন আর বিয়ের দিনে সবার নজর কাড়ুন।

সর্বশেষ সংবাদ

লাইফ এর আরও সংবাদ