পূর্বে ছিলো মুদ্রা, এখন চকোলেট!


ই-বার্তা প্রকাশিত: ৭ই নভেম্বর ২০১৭, মঙ্গলবার  | দুপুর ০২:১৪ আন্তর্জাতিক

ই-বার্তা।। চকোলেট কোনো নাম নয়। এটি একটি ভালোবাসা, একটি অনুভূতি। এমনটিই বলে থাকেন যারা চকোলেট খেতে খুব ভালোবাসেন। এটা বেশিরভাগ শিশু কিশোর এমনকি কিছু কিছু ক্ষেত্রে অনেক বড়দেরও একদম মনের কথা। অবশ্য এই খাবারটিই এমন যে পছন্দ না করে পারা যায় না। যেমনি এর স্বাদ, তেমনি আকর্ষণীয় এটি দেখতে। কিভাবে চকোলেটের যাত্রা শুরু জানেন কি?

চকোলেটের ইতিহাস-
কাকাউ নামক গাছের বীজ থেকে চকোলেট তৈরি করা হয়। এই গাছটির বৈজ্ঞানিক নাম “থিওব্রামা কাকাউ”। গ্রিক শব্দ থিওব্রামার অর্থ হলো “দেবতার খাদ্য”। ৯০০ খৃস্টাব্দের দিকে দক্ষিণ আমেরিকার প্রাচীন আজটেকস জাতি কাকাউ গাছকে গভীরভাবে ভক্তি করতো এবং এর বীজ মুদ্রা হিসেবে ব্যবহার করতো। তারা এ গাছকে ক্ষমতা ও সম্পদের উৎস বলে মনে করত। এরপর আজটেক জাতি আবিষ্কার করল যে, কাকাউ বীজ গুঁড়ো করে তার সঙ্গে মসলা মিশিয়ে চমৎকার সতেজকারী ও সুস্বাদু পানীয় বানানো যায়। তবে এ পানীয় বর্তমান সময়ের চকলেটের তুলনায় অনেক বেশি তিতা স্বাদের ছিল।

১৬০০ শতাব্দীতে ইউরোপিয়ান পর্যটকরা দেশ ভ্রমণ শেষে ফেরার সময় এ পানীয় সঙ্গে নিয়ে আসেন এবং এর সঙ্গে মিষ্টি সুগন্ধ মিশিয়ে পান করতে থাকেন। তখন থেকেই কাকাউ পানীয় ব্যয়বহুল বিলাসী খাবারের মর্যাদা পায়।

১৮০০ সালের দিকে ছাঁচ পদ্ধতিতে বানানো কঠিন চকোলেট খুব খুব জনপ্রিয়তা পায়। সে সময় চুর্ণন যন্ত্রের সাহায্যে কাকাউ বীজ গুঁড়ো করে তাপে গলানো হতো। তারপর তা ঢালা হতো বিভিন্ন প্রকার ছাঁচে। তরল কাকাউ ঠান্ডা হয়ে শক্ত হলে তা পেতো ছাঁচের আকার।

এরপর ১৯২৫ সালে ডেনমার্কের কনরাড ভন হাউটেন কাকাউ বীজ থেকে কাকাউ মাখন তৈরি করেন। তিনি কাকাউ বীজকে পেস্টে পরিণত করে উচ্চ চাপে তরল কাকাউ ও কাকাউ মাখন আলাদা করেন।

এর কয়েক বছর পরেই ১৮৩১ সালে বৃটেনে ক্যাডবেরি নামে একটি চকোলেট ফার্ম চকোলেট উৎপাদন শুরু করে। এখন সেই ক্যাডবেরির নাম পুরো পৃথিবীতে পরিচিত ও জনপ্রিয়।

১৮৮০ সালের দিকে সুইটজারল্যান্ডের রুডলফ লিন্ড চকোলেটকে নরম ও চকচকে করার জন্য একটু বেশি মাত্রায় চকোলেট মাখন মেশানো শুরু করেন। সেই ধারা এখনো অব্যাহত আছে এবং চকোলেট তাই চকচকে ও নরম। সে সময় থেকেই চকোলেট মাখনকে ৯৭ ডিগ্রি ফারেনহাইট তাপমাত্রায় গলানো হয়, যা আদতে আমাদের শরীরেরই তাপমাত্রা। তাইতো আমাদের মুখের মধ্যে সহজেই গলে যায় চকোলেট। রুডলফের আবিষ্কৃত চকোলেটই ছিল প্রথম মজাদার চকোলেট। এ সময় থেকেই চকোলেটের আসল মজা পেতে শুরু করে মানুষ।

সর্বশেষ সংবাদ

আন্তর্জাতিক এর আরও সংবাদ