পানির বদলে ডিটক্স ওয়াটার


ই-বার্তা প্রকাশিত: ৮ই নভেম্বর ২০১৭, বুধবার  | বিকাল ০৫:৪৬ মেডিসিন

ই-বার্তা।। চলতি গরমে আমাদের দেশে ডিটক্স ওয়াটার নামটি বেশ শোনা গেছে। ওজন কমাতে, শরীরে পানির পরিমাণ ধরে রাখতে, সারাদিনের ক্লান্তি দূর করতে বেশ জনপ্রিয় হয়ে উঠেছে ডিটক্স ওয়াটার। এটি যেমন খুব সহজেই তৈরী করা যায়, তেমনি এই পানীয়টি আপনার শরীরের দূষিত পদার্থ বের করে দিতে বেশ ভালো ভূমিকা রাখে। প্রতিদিন নিজের কাছে রেখে একটু একটু করে এই পানীয় পান করার পরামর্শ দেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা। যারা এখন পর্যন্ত জানেন না ডিটক্স ওয়াটার কি ও এটি কিভাবে তৈরি করবেন, জেনে নিন এখনই।

ডিটক্স ওয়াটার-
সাধারণত ঠান্ডা পানিতে যেকোনো ফল অথবা উপকারী হার্বস, সবজি বড় বড় করে কেটে বেশ খানিকক্ষণ ডুবিয়ে রাখলে যে মিশ্রণটা পাওয়া যায় সেটিকে ডিটক্স ওয়াটার বলা হয়। এই ফল বা সবজি ডুবানো পানি একেবারেই সুগার বা ক্যালরি মুক্ত। এটি শরীরের অতিরিক্ত মেদ দূর করতে ও ক্লান্তি কমাতে শক্তিশালী ভূমিকা পালন করে। শুধু তাই নয়, খাবার হজমে সহায়তা ও শরীরের অভ্যন্তরীণ অঙ্গ-প্রত্যঙ্গও ভালো রাখে এটি। এছাড়া ব্যায়াম করার জন্য যে শারীরিক অবসাদ তৈরি হয় তা দূর করে ডিটক্স ওয়াটার।

যেভাবে ডিটক্স ওয়াটার তৈরী করবেন-
দুই লিটার পানি একটি কাঁচের জগ বা জারে নিয়ে এতে আপনার পছন্দমতো ফল, সবজি ও হার্বস ছাল সহ চাকা চাকা করে কেটে দিয়ে দিন। এরপর এটি ফ্রিজে রাখুন পাঁচ থেকে ছয় ঘণ্টা। রাতে ঘুমানোর আগে রেখে দিতে পারেন ফলে পরদিন সকাল থেকে পান করতে পারবেন। এই পানীয়টি সারাদিন পান করুন।

ডিটক্স ওয়াটার বানানোর কয়েকটি রেসিপি-

১। একটা আস্ত লেবু চাকা চাকা করে কেটে নিন। এর সঙ্গে এক মুঠো পুদিনা পাতা পানিতে দিয়ে সারারাত রেখে দিন। লেবু আর পুদিনা দুটোই ওজন কমাতে সাহায্য করে।

২। একটি আপেল পাতলা করে কেটে এর সঙ্গে এক চা চামচ দারুচিনি গুঁড়া পানিতে মেশান।

৩। এটি শশা নিয়ে পাতলা করে কাটুন। এর সঙ্গে একটা লেবু কেটে পানিতে মেশান।

এছাড়াও পছন্দের যেকোনো ফল বা হার্বসের কম্বিনেশনে তৈরি করতে পারেন আপনার পছন্দের ডিটক্স ওয়াটার।

সর্বশেষ সংবাদ

মেডিসিন এর আরও সংবাদ