সাপে কাটলে কি করবেন


ই-বার্তা প্রকাশিত: ১১ই নভেম্বর ২০১৭, শনিবার  | দুপুর ০১:৪৩ মেডিকেল

ই-বার্তা।। আপনি জানেন কি, সাপে কামড়ালে অধিকাংশ মানুষেরই যে ভয় পেয়ে মৃত্যু হয়? ঠিক তাই। কিন্তু সাপ কামড়ালে ভয় না পাওয়াটা যেমন জরুরি, তেমনই সাপের কামড়ানোর পরে সঠিক পদক্ষেপগুলি নেওয়া অত্যন্ত জরুরি। প্রচলিত কিছু ধারণা, কুসংস্কারের বশে অনেকেই সাপের কামড়ে আক্রান্ত মানুষের উপর এমন কিছু টোটকা প্রয়োগ করেন, যাতে হিতে বিপরীত হয়।

সবার আগে জেনে নেয়া দরকার যে সাপে কাটলেই মৃত্যু অনিবার্য নয়। কারণ আমাদের দেশে অদিকাংশ সাপ বিষাক্ত নয়। জেনে নিন সাপে কাটলে তাৎক্ষনিক ভাবে কি করবেন ও কি করবেন না-

১। যেখানে সাপ কামড় দিয়েছে, তার আশেপাশে কখনওই চিড়ে বা কেটে দেবেন না। এমন করলে রক্তে দ্বিগুণ গতিতে সাপের বিষ ছড়িয়ে পড়ে। যার প্রভাব পড়ে মস্তিষ্কেও। এর ফলে মৃত্যু পর্যন্ত হতে পারে।

২।যাঁকে সাপে কামড়েছে, তাঁকে কখনই কাত করে শোয়াবেন না। সব সময়ে সোজা করে শোওয়ান। ঠিক যেভাবে স্ট্রেচারের উপরে শোওয়ানো হয়।

৩। টিভি সিনেমায় ও নাটকে আমরা সবসময় দেখি সাপে কাটলে সবার আগে অন্য কেউ নিজের পরনের কাপড় ছিঁড়ে আক্রান্ত জায়গার উপড়ে শক্ত করে বেঁধে দেয়। এটি সম্পূর্ণ অযৌক্তিক। কারণ এর ফলে রক্তচাপ বেড়ে গিয়ে ধমনী এবং শিরা ক্ষতিগ্রস্ত হয়। তাই সাপ যে জায়গায় কামড়েছে, তার আশেপাশে বা উপরে কোনও কাপড় বাঁধবেন না।

৪। সাপে কামড়ানোর পরে কখনওই কোনও ব্যথা কমানোর ওষুধ আক্রান্তকে খাওয়াবেন না। এর ফলে আক্রান্তের শরীরের প্রকৃত অবস্থা বোঝা কঠিন হবে। আক্রান্তের যন্ত্রণা বেড়েও যেতে পারে।

৫। শরীরের যে অংশে সাপ কামড়েছে, সেই জায়গাটি বেশি নড়াচড়া করাবেন না। আক্রান্তকে হাঁটাচলাও করতে দেবেন না। এর ফলে মাংসপেশিতে টান পড়ে বিষ দ্রুত শরীরে ছড়িয়ে পড়তে পারে।

৬। কোনওরকম টোটকা বা কুসংস্কার নয়। সাপে কামড়ালে আক্রান্তকে দ্রুত হাসপাতালে নিয়ে যান। সাপে কামড়ানোর পরে ভয় পেয়ে এবং টোটকা প্রয়োগ করে সময় নষ্ট করতে গিয়েই মৃত্যুর সম্ভাবনা বেড়ে যায়।

সর্বশেষ সংবাদ

মেডিকেল এর আরও সংবাদ