চল যাই চল যাই কন্যা দেখিবারে


ই-বার্তা প্রকাশিত: ১৩ই নভেম্বর ২০১৭, সোমবার  | বিকাল ০৪:৪৫ লাইফ

ই-বার্তা।। বিয়েতে শুধু বর আর কনের জন্যে নয়। বর-কনে যেমন বিয়ে নিয়ে নানান জল্পনা কল্পনা করতে থাকে, তেমনি বর-কনের স্বজন বা বন্ধুদের মাঝেও শুরু হয় নানান জল্পনা কল্পনা। কেমন হবে বেড়াতে যাওয়ার পোশাক, কিভাবে সাজবে, চুল কিভাবে বাঁধলে সবার থেকে আলাদা লাগবে কত্ত ভাবনা তাদের।

এখনকার বিয়ে মানেই মেহেদি, গায়ে হলুদ, বিয়ে আর বৌভাত সব মিলিয়ে কম করে হলেও চার ধরনের অনুষ্ঠান। তাই আপনার সাজ পোশাকটাও হতে হবে চার রকম। নিজেকে আকর্ষণীয় দেখাতে পোশাকের রং আর ধরন নির্বাচন করুন অনুষ্ঠানের ধরন অনুযায়ী। তাই চলুন আজ দেখে নেই বন্ধু বা আত্মীয়ের বিয়ের অনুষ্ঠানে আপনার সাজ কেমন হবে- প্রথম পর্ব।

মেহেদি-
অনেকেই এখন বিয়েতে মেহেদি অনুষ্ঠান করে আলাদা করে। এই অনুষ্ঠান দিয়েই বিয়ের মজা শুরু হয়। মেহেদি অনুষ্ঠানে মেহেদি রঙের পোশাকই চলছে এখন। জমকালো সালোয়ার কামিজই ভালো লাগবে মেহেদি সন্ধ্যায়। চুল বেঁধে নিন ভালো করে কারণ সাধারণত মেহেদির অনুষ্ঠানে সব মেয়েরাই হাতে মেহেদি পরে। সাজটাও থাকুক হালকা। কারণ এর পরের দিনেই হায়ে হলুদে আপনাকে দিতে হবে একটা জমকালো সাজ। চোখে কাজল, হালকা লিপস্টিক আর কপালে ছোট্ট একটা টিপ। ব্যাস হয়ে গেল মেহেদির সাজ।

হলুদ-
একটা সময় ছিল যখন হলুদের অনুষ্ঠান মানেই লাল পাড় হলুদ শাড়ি। আর গাঁদা ফুলের গহনা তো থাকতেই হবে। কিন্তু সময়ের সাথে সাথে বদলে গেছে


পোশাক আর সাজের ধরন। তবে চলে যায়নি শাড়ি পরার চল। আর গায়ে হলুদে দেশীয় একটা সাজেই আপনাকে লাগবে সবার থেকে আলাদা ও স্নিগ্ধ। তাই এই অনুষ্ঠানে জামদানি বা সুতি রঙিন শাড়ি পড়তে পারেন। শাড়ি পরার ঢঙটা হবে বাঙালী। চুলটাও বেঁধে নিন বাঙালী স্টাইলে। লম্বা চুল হলে একটা বেনী করে সামনে একদিকে ঝুলিয়ে দিন অথবা টেনে খোপা করুন। ফুল গুঁজতে ভুলবেন না যেন চুলে। শাড়ির সাথে ম্যাচিং করে ফুলের রঙ ঠিক করুন।

এবারে আসি মেকআপে। মুখ ভালো করে ধুয়ে হালকা ভেজা ভেজা থাকতেই ফাউন্ডেশন লাগিয়ে নিন নিজের স্কিনটোনের সাথে মিলিয়ে। বেশি ভারী সাজ পছন্দ না করলে ভারী ফাউন্ডেশন ব্যবহার করবেন না। চোখ সাজানোটা খুবই গুরুত্বপূর্ণ। আইব্রো পেন ও আইলাইনার ব্যবহার করতে হবে সাবধানে, যাতে লাইন বাকা না হয়। একটু গাঢ় ও মোটা করে লাইনার দিন। এটাও আপনার বাঙ্গালীয়ানা সাজের সাথে মানাবে। আইশ্যাডোতে প্রথমেই গোল্ডেন বেস দিন পুর চোখের পাতায়। এরপর শাড়ির পাড়ের রঙের সাথে মিলিয়ে চোখের পাতার নিচের অর্ধেক অংশে সেই শ্যাডো ব্যবহার করুন। মাশকারা দিন সবার শেষে। চাইলে হালকা করে ব্লাশন দিতে পারেন। আর গাঢ় করে লিপস্টিক দিন শাড়ির সাথে মিলিয়ে। লাল, কমলা ও গোলাপী এই তিনটি রঙ ব্যবহার করা শ্রেয়। হাত ভর্তি কাচের চুরি পরুন শাড়ির রঙের।

সর্বশেষ সংবাদ

লাইফ এর আরও সংবাদ