বিয়ের অনুষ্ঠানে বড়দের সাজপোশাক


ই-বার্তা প্রকাশিত: ১৯শে নভেম্বর ২০১৭, রবিবার  | বিকাল ০৩:১৬ লাইফ

ই-বার্তা।। বিয়ের আয়োজন শুরু হয়ে গেছে। আর বিয়ে মানেই তো জম্পেশ আড্ডা, আলোকসজ্জা, মঞ্চ সাজানো, সানাইয়ের সুর। বিয়ের অনুষ্ঠানগুলোতে বর-কনের সাজগোজ তো আছেই, পাশাপাশি কনে বা বরের মা, বোন, ভাবি, খালা কীভাবে সেজেছেন সেটাও কম গুরুত্বপূর্ণ নয়। অনেক পুরাতন হলেও ঐতিহ্যবাহী সাজই এখনোও বিয়ে বাড়িতে চলে আসছে বড়দের মাঝে। জমকালো শাড়ি, গয়না, চুলে খোপা এই সাজ যেন কখনোও পুরাতন নয়। কিভাবে সাজলে নিজেকে একটু বেশী সুন্দর আর অন্যরকম লাগবে এটা নিয়ে অনেকে ভাবনায় থাকেন। এদিকে মা, খালা, ভাবি, চাচি, মামি পরিবারের এই বড় মানুষদের থাকতে হয় কাজের মধ্যে। অনেক সময় সাজার সুযোগটাও পান না তারা। কাজের চাপে পারলারে যেতে না পারলেও বাসাতেই একটু সময় নিয়ে সেজে নেয়া উচিত। আজ দেখে নিন বিয়ের অনুষ্ঠানে বড়দের সাজ কেমন হবে।

প্রথমেই ভিন্নতা আছে এমন শাড়ি ও গয়না বাছাই করুন। এককটি অনুষ্ঠানের জন্য একক ধরনের শাড়ি বেছে নিলেই ভালো হয়। এখন শীত শীত ভাব, তাই ফুল স্লিভ বা থ্রি-কোয়ার্টার ব্লাউজ যেতে পারে। হাইনেক ব্লাউজও এখন ট্রেন্ডিং। যাদের বয়স অপেক্ষাকৃত কম তারা আধুনিক ধাঁচের শাড়িও পরতে পারেন। শিফন বা জর্জেটের ওপর জারদৌসির কাজ করা শাড়িগুলো আপনাকে বিয়েবাড়ির কাজেও


কিছুটা স্বস্তি দেবে। বয়স্ক ব্যক্তিরা স্বাচ্ছন্দ্যবোধ করলে উজ্জ্বল রংগুলো বেছে নিতে পারেন। কনে বা বরের মা, খালা হলেই হালকা রঙের শাড়ি পরতে হবে এই ধারণা এখন আর নেই। সিল্ক বা কাতানের পাশাপাশি জামদানি শাড়ি স্নিগ্ধ কিন্তু অভিজাত ভাব এনে দেবে। শাড়ির আঁচল ছেড়ে পড়ুন এতে আপনাকে আরো মার্জিত ও সুন্দর লাগবে।

সোনার গয়না দিয়েই সাজতে হবে এমন কোনো কথা নাই। এখন কাটাই কাজের গয়নার কদর বেড়েছে। এছাড়া চেইনের সঙ্গে বড় আকারের লকেটও পছন্দ করছেন অনেকে। আঙুলে বড় আংটি পরতে পারেন। বড় ঝোলানো গলার মালার সঙ্গে যেকোনো সাজ মানিয়ে যাবে। আর সোনার গয়না পরতে চাইলে ভারী গয়না পরতে পারেন। চুল খোপা করে খোপায় চুলের গয়না বা ফুল গুঁজে দিন। চুল লম্বা হলে এক বেণী করে সামনে ঝুলিয়ে দিতে পারেন।

এবার আসি মেকাপে। মুখ ভালোভাবে ধুয়ে নিয়ে হালকা ফাউন্ডেশন লাগিয়ে নিন ত্বক ভেজা ভেজা থাকতেই। এর উপড়ে আপনার স্কিন কালারের সাথে মিলিয়ে ফেইস পাউডারের টাচ দিন। চোখে মোটা করে কাজল দিন। চাইলে খুব হালকা করে সোনালী আইশ্যাডো ব্যবহার করতে পারেন। লিপস্টিক দিন শাড়ির সাথে মিলিয়ে হালকা করে। কিছুটা কম বয়সী হলে গাঢ় লিপস্টিক দিতে পারেন।

সর্বশেষ সংবাদ

লাইফ এর আরও সংবাদ