অর্ধেকের বেশি স্মার্টকার্ড তৈরি হয়নি এখনো


ই-বার্তা প্রকাশিত: ১৮ই এপ্রিল ২০১৭, মঙ্গলবার  | বিকাল ০৫:৩৯ অন্যান্য

ই-বার্তা প্রতিবেদক।। দেশের ১০ কোটি ১৭ লাখ ভোটারের মধ্যে ডিসেম্বরের আগেই নয় কোটি নাগরিককে স্মার্টকার্ড দেওয়ার কথা থাকলেও এখন পর্যন্ত অর্ধেকের বেশি কার্ড প্রস্তুতই হয়নি। গতকাল সোমবার রাজধানীর আগারগাঁওয়ে ইসলামিক ফাউন্ডেশন ভবনে স্মার্টকার্ড প্রকল্পের সম্মেলন কক্ষে এক সংবাদ সম্মেলনে এই কথা জানানো হয়।
সম্মেলনে জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ সাইদুল ইসলাম এই অপারগতার বিভিন্ন কারণ তুলে ধরেন। তিনি বলেন, “চুক্তি অনুযায়ী ফ্রান্স থেকে নয় কোটি ব্ল্যাঙ্ককার্ড আসার কথা। চলতি বছরের মার্চ পর্যন্ত এসেছে প্রায় ৫ কোটি ২০ লাখ। ফ্রান্সের ওই প্রতিষ্ঠান নির্ধারিত সময়ে কার্ড দিতে ব্যর্থ হলে চুক্তি অনুযায়ী তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে”।
তবে পুরনো নয় কোটি ভোটারের স্মার্টকার্ডের জন্য ছাপার মেশিনের অভাবের কথাও বলছেন তিনি। তিনি জানান, ব্ল্যাঙ্ককার্ডে স্মার্টকার্ড ছাপাতে তাদের মাত্র ১০টি প্রিন্টার মেশিন রয়েছে। এ অবস্থায় সবগুলো মেশিনেই শিফট সংখ্যা বাড়িয়ে কাজ শুরু হয়েছে বলে জানান সাইদুল ইসলাম।
গত বছর রাজধানীতে স্মার্টকার্ড বিতরণ শুরু হওয়ার পর ঢাকায় এ পর্যন্ত ৫৯ দশমিক ৫৪ শতাংশ স্মার্টকার্ড বিতরণ করা হয়েছে বলে জানান তিনি।
সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন নির্বাচন কমিশনের পরিচালক (জনসংযোগ) এস এম আসাদুজ্জামান, এনআইডি উইংয়ের পরিচালক (অপারেশন্স) আবদুল বাতেন এবং যোগাযোগ কর্মকর্তা মো. আশিকুর রহমান।

সর্বশেষ সংবাদ

অন্যান্য এর আরও সংবাদ