প্রথম প্রাণহানি বিতর্কে পদ্মাবতী


ই-বার্তা প্রকাশিত: ২৫শে নভেম্বর ২০১৭, শনিবার  | দুপুর ০১:২৮ বলিউড

ই-বার্তা।। হুংকার চলছিল এত দিন ধরে, এবার তা ছাপিয়ে প্রাণহানিও ঘটে গেল। সেই অর্থে এটাই পদ্মাবতীর প্রথম মৃত্যু। রাজস্থানের রাজধানী জয়পুরের বিখ্যাত নাহারগড় দুর্গের বুরুজ থেকে একটি শরীর ঝুলছে গতকাল শুক্রবার সকালে দেখা যায় । মৃতদেহের পাশে পাথরে কালি দিয়ে হিন্দিতে লেখা, ‘আমরা শুধু কুশপুতুল লটকাই না’। আর একটি পাথরে লেখা, ‘পদ্মাবতীর বিরোধিতা’। লোকটির পরিচয় পাওয়া গেছে। নাম চেতন সাইনি। বয়স ২৩। জয়পুরে তাঁর গয়নার ব্যবসা।

পদ্মাবতী নিয়ে সেই প্রথম দিন থেকে যারা খড়্গহস্ত, সেই করণি সেনার নেতা লোকেন্দ্র সিং কালভি শুধু বলেছেন, ঘটনাটি দুর্ভাগ্যজনক। এমন হওয়া উচিত ছিল না। মৃত্যুটা ঘিরে অনেক প্রশ্ন। অনেক রহস্যও। রহস্য আরও ওই পাথরের ওপর লেখা ঘিরে। কাজেই, এটি খুন না আত্মহত্যা, সে বিষয়ে পুলিশ এখনো নিশ্চিত নয়। তারা বলছে, তদন্ত শেষ না হলে কোনো অনুমান নয়।

এ মুহূর্তে তা অজানা পদ্মাবতীর রেশ শেষ পর্যন্ত যে কোথায় গিয়ে ঠেকবে । দেশে বিজেপি শাসিত ১৮ রাজ্যের মধ্যে তিনটির দরজা পদ্মাবতীর কাছে বন্ধ। রাজপুত-রোষের কারণে মরু শহর রাজস্থান উত্তপ্ত। মধ্যপ্রদেশের ক্ষত্রিয় মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান তাঁর রাজ্যে পদ্মাবতীর প্রবেশ নিষিদ্ধ করেছেন। গুজরাটের মুখ্যমন্ত্রী বিজয় রুপানির কণ্ঠেও সেই সুর। তাঁর যুক্তি, রাজপুত গরিমার স্বার্থে তাঁর রাজ্যে পদ্মাবতী নিষিদ্ধ।

পদ্মাবতী এখনো ভারতীয় সেন্সর বোর্ডের ছাড়পত্র পায়নি ১৯০ কোটি টাকায় দিয়ে তৈরি ছবি । ‘পদ্ধতিগত ত্রুটি’র কারণে সেন্সর বোর্ড ছবিটি প্রযোজকের ঘরে ফেরত পাঠিয়েছে। অথচ গত বৃহস্পতিবার ব্রিটিশ বোর্ড অব ফিল্ম ক্লাসিফিকেশন পদ্মাবতীকে বিনা প্রশ্নে ‘আনকাট’ ছাড়পত্র দিয়েছে। ইতিহাস বিকৃতি অথবা রাজপুত জাত্যভিমানে আঘাত লাগা নিয়ে কোনো প্রশ্ন তারা তোলেনি। পরিচালক সঞ্জয় লীলা বানসালি অবশ্য এই আনন্দে বানভাসি নন। সংবাদমাধ্যমে তাঁর মন্তব্য, আগে দেশ, পরে বিদেশ। ভারতে না দেখিয়ে বিলেতকে তিনি খুশি করবেন না।

বানসালির এই বদান্যতা কট্টর হিন্দুত্ববাদীদের মন অবশ্য ভোলাতে পারেনি। মনোভাব তাদের এখনো মারকাটারি। রাজস্থানের করণি সেনা কিংবা যারা দীপিকা পাড়ুকোন ও বানসালির মাথার দাম কুড়ি কোটি টাকা ধার্য করেছে, তাদের দাবি, আগে তাদের সিনেমাটা দেখিয়ে সন্তুষ্ট করতে হবে, তারপর অন্য কথা।

বিতর্ক ও বিরোধের ফলে বানসালিরা ছবি রিলিজ পিছিয়ে দিয়েছেন। ১ ডিসেম্বরের জায়গায় এখন জানুয়ারি। তবে তার আগে প্রয়োজন সেন্সর বোর্ডের ছাড়পত্র। ফলে একটা কী হয় কী হয় ভাব।

পদ্মাবতীর ভাগ্যে আরও কী কী লেখা রয়েছে কে জানে। এই অবস্থায় প্রাণহানির একটা ঘটনা ঘটে গেল।

সর্বশেষ সংবাদ

বলিউড এর আরও সংবাদ