কৃত্রিম সংকট তৈরি করে চালের মূল্যবৃদ্ধি মেনে নেয়া হবে না- খাদ্যমন্ত্রী


ই-বার্তা প্রকাশিত: ৪ঠা মে ২০১৭, বৃহঃস্পতিবার  | বিকাল ০৩:৩৭ রাজধানী

ই-বার্তা ডেস্ক।। যারা বাজারে চালের কৃত্রিম সংকট তৈরি করছেন, তাদেরকে এক বিন্দু ছাড় দেয়া হবেনা বললেন খাদ্যমন্ত্রী কামরুল ইসলাম। বৃহস্পতিবার রাজধানীর খাদ্যভবনে চালকল ব্যবসায়ীদের সঙ্গে বৈঠকের পর তিনি এই কথা বলেন। হাওরে অকাল বন্যায় ফসলহানির পর চালের দাম ২০ শতাংশেরও বেশি বেড়ে যাওয়ায় ব্যবসায়ীদের সাথে বৈঠকে বসেন খাদ্যমন্ত্রী। দেশে চালের কোনো সংকট না থাকলেও এক শ্রেণির অসাধু ব্যবসায়ী চালের দাম বাড়িয়ে দিয়েছে বলে মন্তব্য করেছেন তিনি।

কামরুল ইসলাম জানান, “সরকারি নিয়ম অনুযায়ী চাল কল মালিকরা তাঁদের গুদামে কী পরিমাণ চাল মজুদ রয়েছে সে কথা উল্লেখ করে সরকারের কাছে পাক্ষিক প্রতিবেদন পেশ করেন। এবারের প্রতিবেদনে কোনো অসামঞ্জতা আমাদের চোখে পড়েনি। বাজারে অসাধু ব্যবসায়ী্র কারণে মূল্যের তারতম্য হচ্ছে। আমাদের সন্দেহ হলে আমরা অবশ্যই তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেব”।

খাদ্যমন্ত্রী জানান, চলতি বছর সারা দেশে চাল উৎপাদনের লক্ষ্যমাত্রা ছিল এক কোটি ৯১ লক্ষ মেট্রিক টন। হাওরে ধানের ক্ষতি হয়েছে ছয় লক্ষ মেট্রিক টন এবং বিভিন্ন কারণে আরও ক্ষতি হয় পাঁচ লক্ষ মেট্রিক টন। সব মিলিয়ে ক্ষতির পরিমাণ ১১ লক্ষ মেট্রিক টন বাদ দিয়েও এবার আমরা এক কোটি ৮০ লাখ টন চাল সংগ্রহ করতে পারবো, যা দেশের চাহিদার চেয়ে বেশি।

সর্বশেষ সংবাদ

রাজধানী এর আরও সংবাদ