রমজানের আগেই বাজারে আগুন


ই-বার্তা প্রকাশিত: ৪ঠা মে ২০১৭, বৃহঃস্পতিবার  | দুপুর ০১:৪১ রাজধানী

ই-বার্তা ডেস্ক।। রমজান মাস কে কেন্দ্র করে দ্রব্যমূল্য বৃদ্ধি নতুন কিছু নয়। তবে এবার যেন একটু আগেভাগেই বৃদ্ধি পেয়েছে প্রতিটি পণ্যের মূল্য।
রমজান মাস কে সামনে রেখে ব্যাবসায়ীরা কৃত্রিম সংকট তৈরি করে পণ্যের মূল্য দিনদিন বাড়িয়েই চলেছে। রমজানে কিছু কিছু খাদ্যপণ্যের চাহিদা বেড়ে যায় অনেক। এজন্য অনেকেই রমজান মাস আসার আগেই প্রয়োজনীয় বাজার করে বাসায় মজুত করে রাখে। এই সুযোগকে কাজে লাগিয়েই ব্যাবসায়ীরা ইচ্ছেমত পণ্যের দাম বাড়িয়ে দেয় প্রতিবার। তবে এই বছর যেন আরো আগেই দাম বেড়ে যাচ্ছে এইসব খাদ্যপণ্যের।

সরকারের নির্দেশ তোয়াক্কা না করে রাজধানীর বিভিন্ন খুচরা বাজারে বেড়ে চলেছে সেইসব পণ্যের মূল্য। মাত্র এক সপ্তাহের ব্যবধানে বেড়ে গেছে ছোলা, মসুর ডাল ও চিনির মূল্য। আজ রাজধানীর কয়েকটি খুচরা ও পাইকারি বাজার ঘুরে দেখা যায়, পাইকারিতে কেজিপ্রতি গত সপ্তাহের থেকে ছোলার দাম বেড়েছে আট টাকা। মসুর ডালের দাম এক সপ্তাহের ব্যবধানে বেড়েছে কেজিপ্রতি ১০ টাকা। দুই সপ্তাহের ব্যবধানে চিনির মূল্য বেড়ে গেছে ২০ থেকে ২২ টাকা। ব্যাবসায়ীদের দাবি, আমদানি কম হওয়ায় বেশি মূল্য দিয়ে পণ্য কিনতে হচ্ছে তাঁদের। ফলে বাধ্য হয়ে দাম বাড়াতে হচ্ছে। কিন্তু আমদানিকারকদের সাথে কথা বলে জানা গেছে, রমজানকে সামনে রেখে খাদ্যপণ্যের প্রচুর মজুত আছে। কিন্তু কিছু সুবিধাবাদী খুচরা ব্যাবসায়ীরা দ্রব্যের মূল্য বাড়িয়ে বিক্রি করছে।

একজন ক্রেতাকে এই বিষয়ে প্রশ্ন করা হলে তিনি বলেন, বাজারে খাদ্যপণ্যের দাম অনেক বেড়ে গেছে। এভাবে দাম বাড়তে থাকলে আমাদের মতো নিম্ন মধ্যবিত্য মানুষদের অনেক সমস্যায় পড়তে হয়। শবে-বরাতের পরে রমজানের আগেই এই দাম আরও বাড়বে বলে জানিয়েছেন ব্যবসায়ীরা।
সরকারকে এই বিষয়ে ব্যাবস্থা নিতে অনুরোধ করেছেন সাধারণ মানুষ। তাঁদের দাবি, সরকার বাজারদর মনিটরিং করে দ্রুত এই দ্রুব্যমূল্য বৃদ্ধি রোধ করবে।

সর্বশেষ সংবাদ

রাজধানী এর আরও সংবাদ