দেশে প্রথমবারের মত অনুষ্ঠিত হবে ‘আইওটি কনফারেন্স’


ই-বার্তা প্রকাশিত: ৪ঠা মে ২০১৭, বৃহঃস্পতিবার  | বিকাল ০৫:২০ ইন্টারনেট

সাজিদ সুমন ই-বার্তা প্রতিবেদক।। আগামী শনিবার ৬ই মে দেশে প্রথমবারের মত অনুষ্ঠিত হবে ইন্টারনেট অফ থিংকস (আইওটি) কনফারেন্স। রাজধানীর ড্যাফোডিল ইন্টারন্যশনাল ইউনিভার্সিটিতে বাংলাদেশ ইনোভেশন ফোরামের উদ্যোগে এই কনফারেন্স অনুষ্ঠিত হবে। সকাল ৯টা থেকে শুরু হয়ে দিনব্যাপী চলবে এই আয়োজন।

কনফারেন্সে রোবটিক্স, অগমেণ্টেড রিয়েলিটি এবং আইওটি নিয়ে থাকবে ৩টি ওয়ার্কশপ এবং আইওটি ক্যারিয়ার সহ আরো ৩টি আলাদা টেকনিক্যাল সেমিনার হবে। এছাড়া আইওটি, রোবোটিক্স, অগমেন্টেড রিয়্যেলিটি প্রজেক্ট সহ থাকবে আরও অনেক আয়োজন।

আইওটি (ইন্টারনেট অফ থিংস) হচ্ছে ইন্টারনেটের মাধ্যমে বিভিন্ন ডিভাইস সংযুক্ত করা যা মানুষের সঙ্গে যোগাযোগ করবে এবং বিভিন্ন কাজে সাহায্য করবে। আইওটির মূল লক্ষ স্মার্ট সিটি তৈরি করা যেখানে ট্রাফিক সিগন্যাল থেকে শুরু করে শিল্প এবং কৃষিক্ষেত্রে পন্যর মান এবং উৎপাদন বৃদ্ধিতে বিভিন্ন সেন্সর এবং আধুনিক যন্ত্র ব্যাবহার করা।

আইওটি কনফারেন্সের আয়োজক বাংলাদেশ ইনোভেশন ফোরামের প্রতিষ্ঠাতা আরিফুল ইসলাম অপু বলেন,বিভিন্ন ডিভাইস ইন্টারনেটে সংযুক্ত করার প্রযুক্তি হলো আইওটি। ইন্টারনেটে সংযুক্ত প্রযুক্তিপন্যর ব্যাবহার দিন দিন বাড়ছে। এই বাজার এতটাই ক্রমবর্ধমান যে ২০২০ সালের এর মধ্যে আইওটি ডিভাইস ব্যাবহার ২ হাজার ৪০ কোটি ইউনিট ছাড়িয়ে যাবে। এবং চলতি বছরে আইওটি খাতের ব্যয় ২ লাখ কোটি ডলারে পৌছেবে।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন চ্যালেন আই এর প্রতিষ্ঠাতা পরচালক এবং বার্তা প্রধান শাইখ সিরাজ। এছাড়া আরো উপস্থিত থাকবে ড্যাফডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ভাইস চ্যান্সেলর প্রফেসর ডঃ ইউসুফ মাহবুব ইসলাম, ডাটা সফট এর ম্যানেজিং ডিরেক্টর মাহবুব জামান, লিডস কর্পোরেশন এর ম্যানেজিং ডিরেক্টর শেখ আব্দুল ওয়াহিদ, বাংলাদেশ ইনোভেশন ফোরামের প্রতিষ্ঠাতা আরিফুল হাসান অপু সহ আরোও অনেকে।

এছাড়া বিশিষ্ট ব্যক্তিবর্গ, আন্তর্জাতিক প্রতিষ্ঠানের প্রতিনিধি, দেশের তথ্যপ্রযুক্তি খাতের প্রতিনিধিরা উপস্থিত থাকবেন।

দিনব্যাপি আয়োজনে সহযোগিতায় থাকবে ডাটা সফট, লিডস কর্পোরেশন লিমিটেড, ইএমকে সেন্টার,পিবাজার, রাইজ আপ ল্যাবস, স্পেস আপস বাংলাদেশ, ই-সফট, বাংলাদেশ আইপি ফোরাম, ক্যাম্পাস টিভি এবং ভ্যানু সহযোগিতায় আছে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি বাংলাদেশ।

সর্বশেষ সংবাদ

ইন্টারনেট এর আরও সংবাদ