তথ্যনিরাপত্তার ঝুঁকিতে দেশের ৫২ শতাংশ ব্যাংক


ই-বার্তা প্রকাশিত: ৪ঠা মে ২০১৭, বৃহঃস্পতিবার  | সন্ধ্যা ০৬:৫৪ বাণিজ্য


ই-বার্তা প্রতিবেদক।।এক গবেষণা প্রতিবেদনে দেখা দেছে,তথ্যনিরাপত্তার ক্ষেত্রে উচ্চ ঝুঁকিতে রয়েছে দেশের ৫২ শতাংশ ব্যাংক। ১৬ শতাংশ ব্যাংক মনে করে তাদের বর্তমান তথ্যনিরাপত্তা যথেষ্ট নয়; তারা খুবই উচ্চ ঝুঁকিতে রয়েছে। ৩৬ শতাংশ ব্যাংক মনে করে, যেকোনো মুহূর্তে তাদের তথ্য চুরি হতে পারে। বাকি ৩২ শতাংশ ব্যাংক কিছুটা কম ঝুঁকিতে এবং ১৬ শতাংশ ব্যাংক খুবই কম ঝুঁকিতে রয়েছে।

আজ বৃহস্পতিবার রাজধানীর মিরপুরে বাংলাদেশ ইনিস্টিটিউট অব ব্যাংক ম্যানেজমেন্ট (বিআইবিএম) অডিটোরিয়ামে ‘আইটি অপারেশন অব ব্যাংক’ শীর্ষক কর্মশালায় গবেষণা প্রতিবেদনটি উপস্থাপন করেন বিআইবিএমের সহযোগী অধ্যাপক মো. শিহাব উদ্দিন খান।

কর্মশালার উদ্বোধন করেন বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর আবু হেনা মোহাম্মদ রাজী হাসান। এ সময় তিনি বলেন, ব্যাংকগুলো বিদেশি সফটওয়্যার ব্যবহার করার কারণে সাইবার ঝুঁকি আরও বেড়েছে। এর পেছনে বড় অঙ্কের অর্থ খরচ হলেও ব্যাংকগুলো এখনো ঝুঁকিমুক্ত হয়নি। বাংলাদেশের সব ব্যাংকে একই সফটওয়্যার ব্যবহার করে ব্যাংকিং কার্যক্রম পরিচালনা করলে সাইবার ঝুঁকি ও আর্থিক ক্ষতি দুটোই কমানো সম্ভব।

কিছু কিছু ব্যাংক তথ্যপ্রযুক্তির ক্ষেত্রে পিছিয়ে পড়েছে উল্লেখ করে ডেপুটি গভর্নর বলেন, এ খাতে তাদের বাজেট যেমন কম, কেনাকাটায়ও দেরি করছে; আবার কর্মীদের প্রশিক্ষণও দিচ্ছে না। এ অবস্থা থেকে ব্যাংকগুলোর বেরিয়ে আসতে হবে। দেশের ব্যাংকগুলোর আইটি নিরাপত্তা বাড়াতে এবং সচেতনতা তৈরির ওপর জোর দেন তিনি।

গত কয়েক বছর ধরে আইটি ও সাইবার সিকিউরিটিসহ সাতটি বিষয়ের ওপর বিআইবিএম পর্যালোচনা এবং গবেষণা করে আসছে। সেবার মান বাড়াতে বিআইবিএমের সুপারিশের আলোকে ব্যাংকগুলো ব্যবস্থা নিতে পারে বলে জানান সংস্থাটির মহাপরিচালক ড. তৌফিক আহমেদ চৌধুরী।

সর্বশেষ সংবাদ

বাণিজ্য এর আরও সংবাদ