দেশে প্রতি হাজারে হাজারে ৯ জন প্রতিবন্ধী

ই- বার্তা ডেস্ক।।   বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস) জানিয়েছে যে,দেশে প্রতি হাজারে প্রায় ৯ জন মানুষ কোনো না কোনোভাবে প্রতিবন্ধী।

আজ বুধবার বিকেলে রাজধানীর আগারগাঁওয়ে অবস্থিত বিবিএস ভবনে ‘মনিটরিং দ্য সিচুয়েশন অব ভাইটাল স্ট্যাটিস্টিকস অব বাংলাদেশ (এমএসভিএসবি) (দ্বিতীয় পর্যায়)’ প্রকল্পের ফলে এ তথ্য উল্লেখ করা হয়। ২০১২টি নমুনা এলাকা থেকে তথ্য সংগ্রহ করে এই প্রতিবেদন তৈরি করা হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, বাংলাদেশে প্রতি হাজারে প্রায় ৯ জন মানুষ কোনো না কোনোভাবে প্রতিবন্ধী। নারীর চেয়ে পুরুষের মধ্যে প্রতিবন্ধিতার হার বেশি অর্থাৎ নারীদের চেয়ে পুরুষরা প্রতিবন্ধী হওয়ার ঝুঁকিতে বেশি। ২০১৮ সালে প্রতি হাজারে পুরুষ প্রতিবন্ধীর হার ৯ দশমিক ৩ এবং নারী প্রতিবন্ধীর হার ৭ দশমিক ৭।

স্থূল প্রতিবন্ধিতার বিষয়ে প্রতিবেদনে বলা হয়েছে, ২০১৮ সালে স্থূল প্রতিবন্ধিতার হার প্রতি হাজারে ৮ দশমিক ৫। এর মধ্যে পুরুষ প্রতিবন্ধীর হার প্রতি হাজারে ৯ দশমিক ৩ এবং নারী প্রতিবন্ধীর হার ৭ দশমিক ৭ । ২০১৭ সালে স্থূল প্রতিবন্ধিতার হার ছিল প্রতি হাজারে ৮ দশমিক ৯, ২০১৬ সালে ৯, ২০১৫ সালে ৮ দশমিক ৮ এবং ২০১৪ সালে ৯ জন।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব মো. নজিবুর রহমান, বিবিএসের মহাপরিচাক কৃষ্ণা গায়েন, পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব সৌরেন্দ্র নাথ চক্রবর্তী, প্রকল্প পরিচালক আশরাফুল হক প্রমুখ।

ই- বার্তা / রেজওয়ানুল ইসলাম