আজকের ইফতার রেসিপি- সবজি-ছোলা ভুনা


ই-বার্তা প্রকাশিত: ৬ই জুন ২০১৭, মঙ্গলবার  | দুপুর ০১:১৭ মেডিকেল

ইফতারে ছোলা ভুনা খাদ্য তালিকার এক নম্বর স্থানটি দখল করে আছে। শসীরে প্রোটিনের চাহিদা মেটাতে ছোলা ভুনার জুড়ি নেই। এর সাত্যহে যজি যোগ হয় আর পুষ্টি ও ভিটামিন তাহলে তো কথায় নেই। আজ কিছুটা ভিন্ন স্বাদে কিভাবে পুষ্টিকর সবজি-ছোলা ভুনা করবেন সেই রেসিপি দেয়া হোলো।

যা যা লাগবে-
ছোলা ২ কাপ, আলু কিউব করে কাটা ১ কাপ, গাঁজর কিউব করে কাটা ১ কাপ, কাঁচা পেঁপে কিউব করে কাটা ১ কাপ, বরবটি কুচি ১ কাপ, টমেটো কিউব করে কাটা ১ কাপ, পেঁয়াজ কুচি ১ কাপ, আদা বাটা ১ চা চামচ, রসুন বাটা আধা চা চামচ, জিরা বাটা আধা চা চামচ, ধনে বাটা ১ চা চামচ, হলুদ গুঁড়া আধা চা চামচ, মরিচ গুঁড়া ১ চা চামচ, কাঁচামরিচ ৫-৬টি, ধনে পাতা কুচি আধা কাপ, লবণ পরিমাণমতো, তেল ৩ টেবিল চামচ, তেজপাতা ২টি, দারচিনি ২ টুকরা, এলাচ ২টি, আস্ত জিরা সামান্য।

প্রণালি-
ছোলা ৫-৬ ঘণ্টা ভিজিয়ে রাখতে হবে। টমেটো ছাড়া কিউব করে কাটা বাকি সবজিগুলো গরম পানিতে হালকা সেদ্ধ করে নিন। প্রেশার কুকারে ২ টেবিল চামচ তেল দিয়ে পেঁয়াজ বাদামী করে ভেজে নিন। কাঁচা মরিচ, ধনে পাতা কুচি ও আস্ত জিরা ছাড়া বাকি সব মশলায় ভিজিয়ে রাখা ছোলা এবং পরিমাণমতো পানি ও লবন দিয়ে সেদ্ধ করে নিন। অন্য একটি পাত্রে বাকি তেল গরম করে সেখানে আস্ত জিরা দিয়ে ভাজুন। এরপর সব সবজি, সেদ্ধ করা ছোলা ও পরিমাণ মতো লবন দিয়ে কষিয়ে ছোলা ভুনতে থাকুন। প্রয়োজনে অল্প পানি দিন। ছোলার ওপর তেল এলে চুলার আঁচ কমিয়ে দিন। টমেটো কুচি, কাঁচা মরিচ ও ধনে পাতা কুচি দিয়ে আরো ৫ মিনিট চুলায় রাখার পর নামিয়ে ফেলুন। তৈরি হয়ে গেলো সুস্বাদু ও পুষ্টিকর সবজি-ছোলা ভুনা।

সর্বশেষ সংবাদ

মেডিকেল এর আরও সংবাদ