‘আইটি বিজনেস ইনকিউবেটর স্থাপন’ হচ্ছে চুয়েটে


ই-বার্তা প্রকাশিত: ৬ই জুন ২০১৭, মঙ্গলবার  | রাত ০৮:৪৯ ইন্টারনেট


ই-বার্তা প্রতিবেদক।।বাংলাদেশে প্রথম বারের মত চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (চুয়েট) ‘আইটি বিজনেস ইনকিউবেটর স্থাপন’ প্রকল্পের অনুমোদন দিয়েছেন । আজ মঙ্গলবার সকালে রাজধানীর শেরে বাংলা নগরে এনইসি সম্মেলন কক্ষে একনেক চেয়ারম্যান ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক) সভায় এ অনুমোদন দেন।

বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষ এই প্রকল্পটি বাস্তবায়ন করবে। সম্পূর্ণ জিওবি অর্থায়নে ৭৬.৯১ কোটি টাকা প্রাক্কলিত ব্যয়ে জুলাই ২০১৬ থেকে জুন ২০১৯ পর্যন্ত মেয়াদে প্রকল্পটি বাস্তবায়িত হবে।

অনুমোদনের পর পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ জানায়, বিশ্ববিদ্যালয়ে প্রযুক্তি শিক্ষা পাওয়াদের উদ্যোক্তা হিসেবে গড়ে তুলতে, একাডেমিক কার্যক্রমকে শিল্পের চাহিদানুসারে তৈরি করার সংযোগ স্থাপন, বিশ্ববিদ্যালয়ের অনুষদ এবং শিক্ষার্থীদের জন্য গবেষণা ও উদ্ভাবনী কার্যক্রমের সুযোগ সৃষ্টি এবং ভৌত অবকাঠামো ও আনুষঙ্গিক সুবিধা নিশ্চিত করবে এই প্রকল্প।

প্রকল্পের আওতায় ১০ তলার ভিত্তিসহ ৭ তলা পর্যন্ত ইনকিউবেশন ভবন তৈরি হবে। ৭ তলা ভবনটির প্রতি ফ্লোরে ৫ হাজার বর্গফুট করে মোট ৩৫ হাজার বর্গফুট স্পেস থাকবে, ৬ তলা ভিত্তিসহ ৪ তলা পর্যন্ত ২ টি ডরমেটরি ভবন যার প্রতি ফ্লোরে ৫ হাজার করে দুটি ভবনে মোট ৪০ হাজার বর্গফুট এবং ৮ তলা ভিত্তির ৬ তলা পর্যন্ত মাল্টিপারপাস প্রশিক্ষণ ভবন যার প্রতি ফ্লোরে ৬ হাজার বর্গফুট করে মোট ৩৬ হাজার বর্গফুট জায়গা থাকবে।

প্রকল্পটি বাস্তবায়নের মাধ্যমে দেশীয় আইটি খাতে সফল উদ্যোক্তা তৈরি এবং বিশ্ববিদ্যালয় পর্যায়ে উদ্ভাবনী কার্যক্রম উৎসাহিত হবে। ফলে, আইটি শিল্পে বিশ্বব্যাপী বাংলাদেশের সুযোগ আরও অবারিত হওয়ার মাধ্যমে তথ্যপ্রযুক্তি খাতের আয় প্রত্যাশিত মাত্রা অর্জন করতে সক্ষম হবে।

সর্বশেষ সংবাদ

ইন্টারনেট এর আরও সংবাদ