ইনোভেশন নীতিমালা করার দাবি পলকের


ই-বার্তা প্রকাশিত: ৭ই জুন ২০১৭, বুধবার  | রাত ০৯:০৪ ইন্টারনেট


ই-বার্তা প্রতিবেদন।।জাতীয় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি নীতিমালা যুগোপযোগীকরণ কর্মশালায় তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, নতুন উদ্ভাবনকে গুরুত্ব দেওয়ার পাশাপাশি এর জন্য একটি নীতিমালা তৈরির করা জরুরি এবং এজন্য নীতিমালা করতে হবে। বুধবার রাজধানীর আগারগাঁওয়ের বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি)কর্মশালায় অনুষ্ঠিত হয়।

তিনি বলেন, বিভিন্ন যে ইনোভেটিভ চিন্তা এটার জন্য সামাজিক সমস্যার মুখোমুখি হতে হয়। এসব সমস্যার সম্মুখীন হলেই ইনোভেটররা নতুন ইনোভেশনের জন্য আগ্রহী হয়ে ওঠেন, নতুন আইডিয়া বের করতে সহায়ক হন।

পলক বলেন, আমাদের দেশ এখন সারা বিশ্বের মধ্যে ইনক্লুসিভ ডেভেলপমেন্টে ৩৬তম হয়েছে। আর দক্ষিণ এশিয়ার মধ্যেতো আমরা সেরা। তার মানে আমরা কিন্তু রাইট জায়গায় আছি।

আর এর জন্যই নীতিমালা দরকার জানিয়ে প্রতিমন্ত্রী পলক বলেন, তাই এর জন্য আমাদের এখন ইনোভেশন পলিসি প্রয়োজন। ইতোমধ্যে আমাদের এডুকেশন পলিসি আছে, উইমেন পলিসি আছে, আইসিটি পলিসি আছে, এগুলো নিয়ে আমরা আরও কাজ করছি; ভবিষ্যতের জন্য তৈরি করছি।

আমরা যে ইনোভেশনের কথা বলছি, সেই মৌলিক জায়গায় আমরা এই মুহূর্তে দেখছি যে, এখন কিন্তু টাকা-পয়সা, ধন-দৌলতের প্রয়োজন নাই। এখন কারো যদি মেধা থাকে, তার যদি ক্রিয়েটিভিটি থাকে, তার যদি একটা ইনোভেটিভ মাইন্ড থাকে সে কিন্তু প্রকৃত নেতৃত্ব দিতে পারবে। কিন্তু সেখানে আমাদের ইনোভেশন পলিসি অনুপস্থিত, যেটা আমাদের তৈরি করতে হবে বলে বলেন তিনি।
কর্মশালায় মূল প্রবন্ধ উপস্থাপন করে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) সভাপতি মোস্তাফা জব্বার।
বিশেষ অতিথি ছিলেন ইউএনডিপির বাংলাদেশ কান্ট্রি ডিরেক্টর সুদীপ্ত মুখার্জি, সভাপতিত্ব করেন তথ্যপ্রযুক্তি বিভাগের ভারপ্রাপ্ত সচিব সুবীর কিশোর চৌধুরী।কর্মশালায় আরও উপস্থিত ছিলেন ই-কমার্স প্রতিষ্ঠান বাগডুমের প্রতিষ্ঠাতা, এফবিসিসিআই পরিচালক ও ভেঞ্চার ক্যাপিটাল অ্যাসোসিয়েশনের সভাপতি শামীম আহসান, এটুআইয়ের পলিসি অ্যাডভাইজার আনীর চৌধুরীসহ আরও অনেকে।

সর্বশেষ সংবাদ

ইন্টারনেট এর আরও সংবাদ