ঘরে বসেই পাসপোর্ট


ই-বার্তা প্রকাশিত: ৫ই জুলাই ২০১৭, বুধবার  | বিকাল ০৩:০০ লাইফ

ই-বার্তা ।। দেশের বাইরে যাওয়ার জন্য পাসপোর্ট একটি অপরিহার্য জিনিস। আর এ পাসপোর্ট পেতে হলে অনেক ঝামেলা পোহাতে হয়। ঘন্টার পর ঘন্টা লাইনে দাড়িয়ে থাকতে হয়। এছাড়া আছে দালালের দৌরাত্ন। তবে এ ঝামেলা থেকে আপনি এখন সহজেই পরিত্রান পেতে পারেন।

আপনি চাইলে ঘরে বসেই পাসপোর্টের আবেদন করতে পারেন। নিচের পরামর্শ গুলি অনুসরন করে সহজেই আপনি পাসপোর্ট এর আবেদন করতে পারেন ঘরে বসেই।

১. প্রথমে ব্যাংকে টাকা জমা দিয়ে আসতে হবে। অনলাইনে আবেদন করতে হলে ব্যাংকের রশিদ নম্বর এবং জমার তারিখ দিতে হয়। একমাস সময় নিয়ে পাসপোর্ট পেতে হলে ৩০০০ টাকা ও ১৫ দিনের জন্য ৬০০০ টাকা এবং সাথে ১৫% ভ্যাট জমা দিতে হবে।

২. ফর্ম পূরনের জনে এই ওয়েবসাইটে যেতে হবে, http:/www.passport.gov.bd এই সাইটে গিয়ে শর্তগুলি পূরন করে এক্সপ্ট বাটনে ক্লিক করলে একটি ফর্ম আসবে। এখানে সঠিক তথ্য দিয়ে পূরন করতে হবে।

৩. পাসপোর্ট ৩০ দিনের হলে রেগুলার এবং ১৫ দিনের হলে এক্সপ্রেস মার্ক করে দিতে হবে।

৪. সব তথ্য সঠিক হয়েছে কিনা আবারও চেক করে নেক্সট বাটনে ক্লিক করতে হবে। নতুন পেজে আপনার টাকা জমার রিসিট নম্বর সহ তারিখ দিয়ে সাবমিট করতে হবে।

৫. ফিরতি মেইলে আপনার কাছের পাসপোর্ট অফিসে গিয়ে কত তারিখে ফর্ম জমা ও ছবি তুলবেন তা জানিয়ে দেওয়া হবে।

৬. এবার মেইলে আসা ফর্মটির দুই কপি প্রিন্ট করে ছবি লাগিয়ে সত্যায়িত করে ভোটার আইডি কার্ড, ও নাগরিকত্বের সার্টিফিকেটের কপি নিয়ে পাসপোর্ট অফিসে জমা দিয়ে ছবি তুলে আসুন।

৭. ফর্ম জমা , ছবি তোলা ও আঙ্গুলের ছাপ দেয়ার পরে আপনাকে একটি রিসিট দেওয়া হবে। সেখানে একটি সম্ভাব্য তারিখ উল্লেখ করে পেওয়া হবে। এরপরে পুলিশ ভেরিফিকেশন করা হবে। এর পরেই আপনার পাসপোর্ট তৈরি।

সর্বশেষ সংবাদ

লাইফ এর আরও সংবাদ