এটি সবার আন্দোলন,আমার একার না


ই-বার্তা প্রকাশিত: ২১শে আগস্ট ২০১৭, সোমবার  | দুপুর ০২:৩৪ সিনেমা

ই-বার্তা।। বরেণ্য অভিনেতা। ফারুক। বর্তমানে তিনি চলচ্চিত্র পরিবারের আহ্বায়ক হিসেবে কাজ করছেন। বলিষ্ঠ ভূমিকা রেখেছেন বাংলাদেশ চলচ্চিত্র প্রদর্শক সমিতির সঙ্গে চলচ্চিত্র পরিবারের সদস্যদের দ্বন্দ্বের অবসানে। এ নিয়ে কথা বলেছেন তিনি
যৌথ প্রযোজনার নীতিমালায় কোন বিষয়গুলো গুরুত্ব দেওয়ার প্রস্তাব রাখবেন?
আমাদের আন্দোলন চলচ্চিত্র রক্ষার জন্য। যৌথ প্রযোজনার নীতিমালায় আমরা কিন্তু নিজেদের বিষয়গুলোই বেশি জোর দেব। সমবণ্টনের ক্ষেত্রে কিছু ছাড় দেওয়া হবে। বিশেষ করে গল্প; কারণ দুদেশের দুই গল্পকার দিয়ে গল্প লিখলে তা মূল ভাবনা থেকে ছিটকে যাওয়ার সম্ভাবনাই বেশি। এমন কিছু বিষয় নীতিমালাতে ছাড় পাবে। বাকি সব কিছুই আমরা সমবণ্টন করার জন্য বলব। যাতে করে দুই দেশই উপকৃত হয়।

বাংলাদেশ চলচ্চিত্র প্রদর্শক সমিতির সঙ্গে আপনাদের দ্বন্দ্বের অবসান হয়েছে। এখন কীভাবে এগোতে চান?

আমাদের কারও মধ্যে কোনো দ্বন্দ্ব নেই। ছিল শুধু ভুল বোঝাবুুঝি। কোনো একটি মহল চায়, আমরা নিজেরা ঝগড়া-বিবাদে ব্যস্ত থাকি। এ সুযোগে তারা নিজেদের কাজ চালিয়ে যাবে। প্রদর্শক, পরিচালক, শিল্পী, প্রযোজক আমরা সবাই এক পরিবারের লোক। নিজেদের মধ্যে ভুল বোঝাবুঝি হতেই পারে আবারও তা ঠিকও হবে, এটাই স্বাভাবিক। নিজেরা যখন নিজেদের মধ্যে দূরত্ব তৈরি করব, তখন অন্য মহল সেটি আরও বড় করতে চাইবে। কিন্তু আমরা যদি আমাদের দোষ-ত্রুটি নিয়ে খোলামেলা আলোচনা করি, তাহলে এর সমাধান আসবেই। আলোচনার মধ্য দিয়ে সমাধান বের করতে হবে। দেশীয় চলচ্চিত্র রক্ষায় সবাই এক হয়েছি, একসঙ্গেই এগিয়ে যেতে চাই।

সংগঠনের পক্ষ থেকে কর্মসূচির পরবর্তী ঘোষণা কবে আসবে?

দিন-তারিখ নিশ্চিত করে বলা যাচ্ছে না। চলচ্চিত্রের বর্তমান পরিস্থিতি নিয়ে আমরা নিজেদের মধ্যে আলোচনা চালিয়ে যাচ্ছি। যখন ঘোষণা দেওয়ার সময় আসবে, তখন ঠিকই জানাব। আমরা এখন মন্ত্রণালয়ের সঙ্গে বসে যৌথ প্রযোজনার নীতিমালা চূড়ান্ত করতে চাই। এরপর চলচ্চিত্রের অন্যসব বিষয়ে আলোচনা করব।

চলচ্চিত্র পরিবারের কেউ শাকিব খানের সঙ্গে কাজ করবে না বলে সিদ্ধান্ত নিয়েছে। তাকে এভাবে দূরে রাখা কি ঠিক হবে?

শাকিব আমার সন্তানের মতো। ও কেন দূরে থাকবে। ও কেন আমাদের কাছে আসে না? আমাদের সঙ্গে বসুক, খোলামেলা আলোচনা হোক। কোনো ভুলত্রুটি থাকলে সমাধানও হবে। কারণ চলচ্চিত্র রক্ষার এই আন্দোলন আমার একার নয়, সবার। সবার স্বার্থেই তো কাজ করব।

সর্বশেষ সংবাদ

সিনেমা এর আরও সংবাদ