পরমাণু বিজ্ঞানীদের ভূয়সী প্রশংসা করলেন কিম জং উন


ই-বার্তা প্রকাশিত: ১১ই সেপ্টেম্বর ২০১৭, সোমবার  | বিকাল ০৫:১৪ ইউরোপ

ই-বার্তা।। দ্রুত পরমাণু অস্ত্র-প্রকল্পে এগিয়ে যাচ্ছে কিমের দেশ উত্তর কোরিয়া। যে কোনও মুহূর্তে যুক্তরাষ্ট্রকে আঘাত করতে প্রস্তুত দেশটি। দেশের এত সাফল্যের পিছনে যারা, সেই পরমাণু বিজ্ঞানীদের অভিনন্দন জানাতে ঢাকঢোল পিটিয়ে মহানন্দে মেতেছিলেন শাসক কিম জং উন। উত্তর কোরিয়ার সরকারি সংবাদমাধ্যম রবিবার সে ছবি প্রকাশও করেছে।

উৎসবটা ঠিক কবে হয়েছে, তা অবশ্য জানানো হয়নি। তবে বিশেষজ্ঞদের মতে, গতকাল উত্তর কোরিয়ার স্বাধীন দেশ হিসেবে আত্মপ্রকাশের ৬৯তম বার্ষিকী ছিল। তাই ওই দিনটাই উদযাপনের জন্য কিমের কাছে আদর্শ। সম্ভবত শনিবারই এই অনুষ্ঠান এবং ভোজসভা হয়েছে। যেখানে হাজির ছিলেন দেশের বাছা বাছা পরমাণু বিজ্ঞানী এবং সেনাবাহিনীর উচ্চপদস্থ কর্মকর্তারা। এরা প্রত্যেকেই গত রবিবারের হাইড্রোজেন বোমা পরীক্ষার সঙ্গে কোনও না কোনও ভাবে যুক্ত ছিলেন।

উত্তর কোরিয়ার পিপলস থিয়েটারে সেই ছবিতে চওড়া হাসির কিমের পাশে দেখা গিয়েছে দেশের পরমাণু অস্ত্র সংস্থার প্রধান রি হং সপ এবং শাসক দলের সামরিক অস্ত্র বিভাগের ডেপুটি ডিরেক্টর হং সাং মু-কে। রি এবং হং-কে এর আগেও বিভিন্ন পরমাণু পরীক্ষায় সময় কিমের যথেষ্ট কাছাকাছি দেখা গিয়েছে।

উত্তর কোরিয়ার সংবাদ সংস্থার বয়ান অনুযায়ী, সফল ভাবে হাই়ড্রোজেন বোমা পরীক্ষা করে দেশের ইতিহাসে অসাধারণ মুহূর্ত তৈরি করেছেন এই বিজ্ঞানী ও প্রযুক্তিবিদের দল।

কিমও তাদের ভূয়সী প্রশংসা করেছেন বলে জানিয়েছে সংবাদমাধ্যম। কিম মনে করেন, কোরীয় জনতার রক্তপানি করা পরিশ্রমে এই সাফল্য এসেছে।

পরমাণু অস্ত্র এবং ক্ষেপণাস্ত্র নিয়ে কিমের বাড়াবাড়ি ঠেকাতে উত্তর কোরিয়ার উপরে নতুন নিষেধাজ্ঞা চাপানোর জন্য ওয়াশিংটন অবশ্য গত শুক্রবার জাতিসংঘের নিরাপত্তা পরিষদে জানিয়েছিল, সোমবারে এ নিয়ে বৈঠকের আহ্বান জানিয়েছেন তারা। আর জাপানের প্রতিরক্ষা মন্ত্রী ইতসুনোরি ওনোদেরার মনে করেন, আমরা চাপ না বাড়ালে উত্তর কোরিয়া দিক পরিবর্তন করবে না।

সর্বশেষ সংবাদ

ইউরোপ এর আরও সংবাদ