জাপানের ওপর দিয়ে ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে উ. কোরিয়ার


ই-বার্তা প্রকাশিত: ১৫ই সেপ্টেম্বর ২০১৭, শুক্রবার  | দুপুর ১২:৪৮ ইউরোপ

ই-বার্তা।। জাপানের ওপর দিয়ে আবারও ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে উত্তর কোরিয়া। ক্ষেপণাস্ত্রটি ৩ হাজার ৭০০ কিলোমিটার পথ পাড়ি দিয়ে হোক্কাইডো সাগরে পড়েছে বলে জানিয়েছে দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনী। কয়েক সপ্তাহের মধ্যে এটি জাপানের ওপর দিয়ে উত্তর কোরিয়ার দ্বিতীয় পারমাণবিক পরীক্ষা।

জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে বলেছেন, তার দেশ এমন বিপজ্জনক কাজ কখনও সহ্য করবে না। উত্তর কোরিয়া যদি এমন করতেই থাকে তবে তাদের ভবিষ্যৎ ভালো নয়।

এই ঘটনায় তীব্র নিন্দা জানিয়ে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন উত্তর কোরিয়ার প্রধান বাণিজ্যিক মিত্র চীন ও রাশিয়ার উপর এই দোষ চাপিয়েছেন। তিনি বলেন, উত্তর কোরিয়ায় তেল রপ্তানি করে চীন আর সেদেশ থেকে সবচেয়ে বেশি সংখ্যক কর্মী নিয়োগ দেয় রাশিয়া। এই দুই দেশকে অবশ্যই এমন ক্ষেপণাস্ত্র পরীক্ষার বিপক্ষে ব্যবস্থা নিতে হবে।

এর আগে গত ২৯ আগস্ট জাপানের উত্তরাঞ্চলের একটি দ্বীপের উপর দিয়ে ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছিল উত্তর কোরিয়া। তাদের ছোড়া ক্ষেপণাস্ত্রটি জাপানের উত্তর-পূর্বাঞ্চলের হোক্কাইডো প্রদেশের দ্বীপ এলাকা অতিক্রম করে প্রশান্ত মহাসাগরে গিয়ে পড়ে। সেই ঘটনাটি প্রশান্ত মহাসাগরে নিজেদের সামরিক অভিযানের প্রথম ধাপ হিসেবে উল্লেখ করেছিল দেশটি। এছাড়া ভবিষ্যতে আরও হামলার আভাসও দিয়েছিল পিয়ংইয়ং। যুক্তরাষ্ট্র-দক্ষিণ কোরিয়ার যৌথ সামরিক মহড়ার সরাসরি জবাব দিতে এই ক্ষেপণাস্ত্র ছোড়া হয়েছিল বলে জানিয়েছিল উত্তর কোরিয়া।

সর্বশেষ সংবাদ

ইউরোপ এর আরও সংবাদ