গর্ভের সন্তান নড়াচড়া করছে তো?


ই-বার্তা প্রকাশিত: ২৬শে সেপ্টেম্বর ২০১৭, মঙ্গলবার  | দুপুর ১২:১৬ মেডিকেল

ই-বার্তা।। গর্ভবতী অবস্থায় প্রতিটি মায়ের একমাত্র চাওয়া থাকে, তাঁর গর্ভের শিশুটি যেন সুস্থ থাকে, সুস্থভাবে পৃথিবীর আলো দেখে। আর গর্ভের সন্তানের সুস্থতা নিশ্চিত করে শিশুর নড়াচড়া। শিশুর এই নড়াচড়াই তাঁর বৃদ্ধি ঠিক মত হচ্ছে কিনা তার ইঙ্গিত বহন করে।

আপনার শিশুটির স্বাস্থ্য ঠিক আছে কিনা জানার সবচেয়ে সহজ উপায় হল সে কতটা নড়াচড়া করছে সে ব্যাপারে জানা । যদি লক্ষ্য করেন যে আপনার শিশু স্বাভাবিকের চেয়ে কম নড়াচড়া করছে বা নড়াচড়ার ধরণটি বদলে গেছে, আপনার শিশুটি যে সুস্থ না বা গর্ভে ঠিকভাবে বেড়ে উঠছে না তা বোঝার এটি প্রথম লক্ষণ। অনেক সময় শিশুর নড়াচড়া কমে গেলে মৃত সন্তান প্রসবের সম্ভাবনা বেড়ে যায়। অনেকেই বলেন যে গর্ভাবস্থার শেষ দিকটায় এবং আপনার প্রসবে যাওয়া পর্যন্ত আপনার শিশু কম নড়াচড়া করবে। কিন্ত তা ঠিক নয়। আপনার শিশু যে সুস্থ নেই এটা তার সংকেত হতে পারে।

গর্ভের শিশু ঘুমের সময় কোনো মুভমেন্ট করে না। এই স্লিপিং ফেজ সর্বোচ্চ ৯০ মিনিট পর্যন্ত স্থায়ী হতে পারে। আরো অন্যান্য যেসব সাধারণ কারণে মায়েরা বাচ্চার নড়াচড়া স্বাভাবিকের চেয়ে কম পেতে পারেন সেগুলো হোলো,
- প্যাসেন্টা বা গর্ভফুল সামনে থাকলে।
- মায়ের কিছু ওষুধের কারণে, যেমন তীব্র ব্যথা বা ঘুমের ওষুধের কারণে মুভমেন্ট কমে যেতে পারে।
- কোনো কারণে বাচ্চার শ্বাসকষ্ট হলে কিংবা ফিটাল ডেথ হওয়ার আগে মুভমেন্ট কমে যায়।
- আ্যামনিওটিক ফ্লুইড কমে গেলে।
- মায়েরা আ্যালকোহল বা ধূমপানে অভ্যস্ত থাকলে।
- মায়ের মানসিক বা শারীরিক অবস্থার কোনো পরিবর্তন হলে।
- বাচ্চার নিউরোমাস্কুলার ডিজিজ থাকলে।

গর্ভের শিশুর নড়াচড়ার বিভিন্ন ধরণ-
নড়াচড়ার ক্ষেত্রে সব শিশুই ভিন্ন। এর কারণগুলোর মধ্যে রয়েছে শিশুর ওজন, অবস্থান এবং মায়ের গর্ভনাড়ীর অবস্থান। মায়ের ২২ সপ্তাহের পরীক্ষার সময় বিশেষজ্ঞ এই বিষয়টি নিয়ে আরো আলোচনা করতে পারবেন। বেশির ভাগ মহিলা তাদের শিশুদের নড়াচড়া ১৮ থেকে ২৪ সপ্তাহের মধ্যে টের পান। প্রথমে এগুলো হালকা কম্পন বলে মনে হয়। অনেকেই আবার টেরও পান না। এগুলি বেশির ভাগ ক্ষেত্রে খুব সংক্ষিপ্ত হয় এবং দ্রুত শুরু ও বন্ধ হয়। কিন্তু একজন মা খুব তাড়াতাড়ি এই অনুভূতিগুলি বুঝতে শিখে যাবেন এবং তাঁর শিশুর নড়াচড়ার ধরণ চিনে নিতে পারবেন।

গর্ভাবস্থার ২৪ থেকে ৩৬ সপ্তাহের সময়টিতে শিশুর নিজস্ব নড়াচড়াগুলি বর্ননা করার জন্য প্রতিটি মায়ের নিজস্ব উপায় থাকবে। মহিলারা প্রায়ই তাঁদের শিশুদের নড়াচড়াগুলিকে বর্ণনা করেন এইভাবে অনেকটা এভাবে, গড়াচ্ছে, লাথি মারছে, খোঁচা মারছে, কনুই মারছে, এবং টান টান হচ্ছে। এসময় একজন মা তাঁর শিশুর নড়াচড়াগুলি আরো বেশি করে বুঝতে পারবেন এবং সেই অনুভূতিটির ব্যাপারে আরো অভ্যস্ত হয়ে পরবেন। মা যখন শুয়ে থাকে, সাধারণত তখনই শিশুর নড়াচড়াগুলি বোঝা আরো সহজ হয়। হাঁটা বা ঘুরে বেড়ানোর সময় শিশুর নড়াচড়া বোঝা কঠিন হবে।

৩৬ থেকে ৪২ সপ্তাহে গর্ভস্ত শিশু বেশি নড়ার জায়গা পাবে না এবং মা তখন শিশুর হাত বা পায়ের নড়াচড়া এবং গড়ানো বুঝতে পারবেন।

আপনার শিশুর নড়াচড়াগুলি অন্যরকম মনে হতে পারে কিন্তু স্বাভাবিক অবস্থায় সে যত ঘন ঘন নড়াচড়া করে তাতে পরিবর্তন হওয়া উচিত না। আপনি যদি দেখেন যে আপনার শিশু স্বাভাবিকের তুলনায় অতটা নড়াচড়া করছে না বা নড়া বন্ধ হয়ে গেছে তাহলে চিকিৎসকের পরামর্শ নিন।

ডাঃ ফারহানা মোবিন
রেসিডেন্ট মেডিকেল অফিসার, স্ত্রীরোগ ও প্রসূতিবিদ্যা বিভাগ
স্কয়ার হাসপাতাল, ঢাকা।
এম.পি.এইচ, সিসিডি (বারডেম হাসপাতাল)
সি-কার্ড (ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন)
কোয়ান্টাম গ্রাজুয়েট (কোয়ান্টাম ফাউন্ডেশন)

সর্বশেষ সংবাদ

মেডিকেল এর আরও সংবাদ