হাঙরের ভয়ে কবর থেকে তিমি উত্তোলন


ই-বার্তা প্রকাশিত: ২৬শে সেপ্টেম্বর ২০১৭, মঙ্গলবার  | বিকাল ০৪:২৯ অন্যান্য

ই-বার্তা ।। নিউ সাউথ ওয়েলসে জেলেদের জালে আটকে আহত অবস্থায় ধরা পড়েছিল একটি হাম্পব্যাক জাতের তিমি যেটি পরে মারা যায় এবং অস্ট্রেলিয়ার সমুদ্র সৈকতে কবর দেয়া হয়েছিল ওই ৪০ ফুট দীর্ঘ তিমিকে। এই জাতের তিমি প্রতি বছর এন্টার্কটিকা থেকে অস্ট্রেলিয়া পর্যন্ত প্রায় ১০ হাজার কিলোমিটার পর্যন্ত পরিভ্রমণ করে থাকে।

কিন্তু তারপরেই স্থানীয়দের চাপের মুখে কবর থেকে উঠাতে হল তিমিটিকে। তাদের আশংকা তিমির এই কবরের কারণে বছরের পর বছর ধরে ঐ সৈকতে হাঙ্গর হানা দেবে। তাতে বিপন্ন হবে সমুদ্রের তীর ঘিরে স্থানীয়দের দৈনন্দিন কর্মকাণ্ড।

নোবি সৈকত সংলগ্ন তিন হাজারের বেশি বাসিন্দার দায়ের করা এক পিটিশনের প্রেক্ষাপটে শেষ পর্যন্ত সোমবার


কর্তৃপক্ষ তিমিটির লাশ কবর থেকে উত্তোলন করতে বাধ্য হয়েছে।

তবে, কর্তৃপক্ষ এ আশংকা উড়িয়ে দিয়েছে, তাদের মতে এমন আশংকার কোন বৈজ্ঞানিক ভিত্তি নেই। কিন্তু তা সত্ত্বেও যেহেতু অনেক মানুষ এর বিপক্ষে, সে কারণে কর্তৃপক্ষ তিমিটিকে সরিয়ে নেবার সিদ্ধান্ত নিয়েছে।

সমুদ্রে আহত ও বিপন্ন প্রাণী উদ্ধারকারী একটি সংগঠন জানায়, তিমিটি হয়ত ১৩ শত কিলোমিটার দূরে তাসমানিয়ায় জালে আটকা পড়েছিল। এবং মারার যাবার পর তিমি মাছটির আকৃতির কারণে এটিকে সৈকতেই কবর দেয়া হয়েছিল।

বিশাল তিমিটি কয়েক টুকরো করে কেটে সরিয়ে নেয়া হয়েছে তার মরদেহ। আর এ কাজে খরচ হয়েছে ৪০ হাজার মার্কিন ডলার অর্থাৎ টাকার অংকে ৩২ লক্ষ টাকা।

সর্বশেষ সংবাদ

অন্যান্য এর আরও সংবাদ