যুক্তরাষ্ট্রে আঘাত আনতে সক্ষম ক্ষেপণাস্ত্রের পরীক্ষার চালাবে উ. কোরিয়া


ই-বার্তা প্রকাশিত: ৮ই অক্টোবর ২০১৭, রবিবার  | সকাল ১১:৪৬ ইউরোপ

ই-বার্তা।। উত্তর কোরিয়া দূরপাল্লার ক্ষেপণাস্ত্র পরীক্ষার প্রস্তুতি নিচ্ছে বলে জানিয়েছে রাশিয়ার এক আইনপ্রণেতা। পিয়ংইয়ং থেকে ফিরে সাংবাদিকদের একথা জানান রুশ সংসদ সদস্য অ্যান্তন মোরোজোভ। ২ থেকে ৬ অক্টোবর উত্তর কোরিয়া সফর করেছেন মোরোজোভ।

তিনি বলেছেন, তারা দূরপাল্লার ক্ষেপণাস্ত্র পরীক্ষার প্রস্তুতি নিচ্ছেন। আমাদের হিসেব দেখিয়েছেন তারা। তাদের দাবি, যুক্তরাষ্ট্রে আঘাত আনতে সক্ষম ওই ক্ষেপণাস্ত্র।খুব শিগগিরই তারা এই পরীক্ষা করবে বলে মনে করেন তিনি।

এর আগে গত মাসে (আগস্ট) উত্তর কোরিয়া এমন একটি আন্তঃমহাদেশীয় ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে যা দিয়ে মার্কিন যুক্তরাষ্ট্রের মূল ভূখণ্ডে আঘাত হানা যায়। পিয়ংইয়ং বহুবার সরাসরি যুক্তরাষ্ট্রে আঘাত হানার হুমকি দিয়েছে। এরই ধারাবাহিকতায় রবিবার (৩ সেপ্টেম্বর) ক্ষেপণাস্ত্র বহনযোগ্য একটি হাউড্রোজেন বোমার সফল পরীক্ষা চালানোর দাবি করে পিয়ং ইয়ং।

তবে মরোজোভের কথা নিশ্চিত পাওযা যায়নি। এছাড়া উত্তর কোরিয়ার কোন কর্মকর্তার সঙ্গে তার কথা হয়েছে সেটাও জানাননি তিনি।

উত্তর কোরিয়া বরারবরই দক্ষিণ কোরিয়া, জাপান ও যুক্তরাষ্ট্রকে হুমকি দিয়ে আসছে। পারমাণবিক ও ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্র কার্যক্রম চালানোর জন্য মার্কিন যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা দেশগুলো এবং জাতিসংঘ বেশ কয়েকবার নিষেধাজ্ঞা জারি করলেও ওই কার্যক্রম থেকে সরে আসেনি উত্তর কোরিয়া। বরং পাল্টা হুমকি অব্যাহত রেখেছে।

সূত্র: রয়টার্স

সর্বশেষ সংবাদ

ইউরোপ এর আরও সংবাদ