মনকে সুস্থ রাখবে যেসব খাবার


ই-বার্তা প্রকাশিত: ১৫ই অক্টোবর ২০১৭, রবিবার  | দুপুর ১২:৫৫ লাইফ

ই-বার্তা ।। বেঁচে থাকার জন্য সুস্থ থাকার জন্য আমাদের খাদ্য প্রয়োজন। কিন্তু কখনও কি ভেবেছেন যে মানসিক সুস্থতার উপরও বিভিন্ন ধরনের খাবার বিভিন্ন প্রভাব ফেলতে পারে। আজ আমরা কথা বলব সেইসব খাবার নিয়ে যা খেলে আপনার মন থাকবে ভাল আর আপনি থাকবেন মানসিক দিক থেকেও সুস্থ।

১। শিমজাতীয় খাবার :
ম্যাগনেশিয়াম পূর্ন এই খাবারগুলো আপনাকে সুখে রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। কেননা এসব খাবার ভেতর থেকে শরীরে শক্তি জোগায়। ফলে সহজেই সুখে থাকা সম্ভব হয়। অন্যদিকে এর অভাবে আপনাকে অনেক ক্লান্ত দেখায়। কাজেই মানসিক স্বাস্থ্য ভালো রাখতে ডায়েটে নিয়মিত এই খাবারটি রাখুন।

২। শাকসবজি :
যে কোন ধরনের শাকসবজিই আয়রনের চমৎকার উৎস। এটি আপনার কোষে নিরবচ্ছিন্ন অক্সিজেন সরবরাহে সাহায্য করে। শুধু তাই নয়, মেজাজ ভালো রাখতে ভূমিকা রাখে শাক।

৩। টমেটো :
এতে লাইকোপির নামে এমন এক ধরনের অ্যান্টি- অক্সিডেন্ট রয়েছে, যা ফুসফুস এবং কোষের প্রদাহ কমাতে ভূমিকা রাখে। একইসঙ্গে টমেটো মেজাজ উন্নত করে সুখে থাকতে সাহায্য করে।

৪। ডার্ক চকলেট :
মস্তিষ্কে রক্ত চলাচল বাড়াতে সাহায্য করে ডার্ক চকলেট। এটি খাওয়ার কয়েক সেকেন্ডের মধ্যেই মন-মেজাজ ভালো হয়ে যায়। ফলে সুখে থাকাও সহজ হয়।

৫। মধু :
সব ধরনের সুপার খাবারগুলোর মধ্যে অন্যতম হলো মধু। অ্যান্টি-অক্সিডেন্ট সমৃদ্ধ এই খাবারটি হতাশা কমিয়ে মস্তিষ্ককে ভালো রাখতে সাহায্য করে। কম ক্যালরি থাকায় চিনির পরিবর্তে মধু খাওয়ার বিকল্প নেই। এতে সুস্বাস্থ্য নিশ্চিত হওয়ার পাশাপাশি সুখে থাকাও সহজ হবে।

সর্বশেষ সংবাদ

লাইফ এর আরও সংবাদ