সিআইডি’র অভিযানে আতঙ্কিত এনজিও কর্মকর্তার মৃত্যু


ই-বার্তা প্রকাশিত: ১৯শে অক্টোবর ২০১৭, বৃহঃস্পতিবার  | সকাল ১১:১৪ ঢাকা বিভাগ

ই-বার্তা।। শরিফ রুবেল।। পুলিশের অপরাধ তদন্ত বিভাগের (সিআইডি) কর্মকর্তাদের অভিযানের সময় সাভারের একটি বেসরকারী উন্নয়ন সংস্থার এক কর্মকর্তার মৃত্যুর অভিযোগ পাওয়া গেছে। রেডিও কলোনী এলাকার নয়াপাড়া মহল্লায় অবিস্থত ‘মাদার আপল্যান্ড‘ নামের ওই সংস্থাটিতে বুধবার দুপুরে সিআইডি’র অভিযান চালানোর সময় এ ঘটনা ঘটে।

মারা যাওয়া কর্মকর্তার নাম জাহাঙ্গীর আলম ভূঁইয়া (৫০) তিনি বেসরকারী ওই সংস্থাটির ব্যবস্থাপক হিসেবে কর্মরত ছিলেন।

অভিযানের সময় পুলিশ কর্মকর্তাদের দুর্ব্যবহারের ফলে তিনি হৃদরোগে আক্রান্ত হয়ে মারা গেছেন বলে তার সহকর্মীরা অভিযোগ করেছেন। এমনকি হৃদরোগে আক্রান্ত হওয়ার পর তাৎক্ষণিকভাবে জাহাঙ্গীর আলম ভূঁইয়াকে হাসপাতালে নিতে দেয়নি।

নিহত জাহাঙ্গীর আলম ভূঁইয়ার ব্যক্তিগত সহকারী ফরিদা পারভীন ই-বার্তাকে বলেন, বুধবার দুপুর ২ টারদিকে সিআইডির ১৫/১৬ জনের একটি দল আমাদের অফিসে আসেন। তারা এসেই আমাদের অফিসটি তল্লাশী করতে চান। এসময় তাদের কাছে কারণ জানতে চাওয়া হলে তারা এই প্রতিষ্ঠানের ব্যবস্থাপকসহ চার জনের বিরুদ্ধে মামলার ওয়ারেন্ট আছে বলে দাবী করেন। এসময় তাদের কাছে সেই ওয়ারেন্ট দেখতে চাইলে তারা সকল কর্মকর্তা-কর্মচারীকে যার যার কক্ষে আটকে ফেলেন। এক পর্যায়ে তারা তৃতীয় তলায় স্যারের (ব্যবস্থাপক) কক্ষে যান। সেখানে স্যার নিজেও ওয়ারেন্ট এর কপি দেখতে চাইলে সিআইডি এবং তার মধ্যে কথাকাটাকাটি হয়। এক পর্যায়ে আমাদের স্যার (জাহাঙ্গীর আলম ভূঁইয়া) অসুস্থ্য হয়ে পড়েন।

ফরিদা পারভীন আরও বলেন, ব্যবস্থাপক অসুস্থ্য হয়ে যাওয়ার পর আমরা তাকে হাসপাতালে নেয়ার জন্য অনুরোধ জানাই। কিন্তু সিআইডি কর্মকর্তারা এতে রাজি হননি। তারা জানান, ব্যবস্থাপক ঢং করছেন। ঘটনার প্রায় ২ ঘন্টা অতিবাহিত হয়ে গেলে বিকেল সাড়ে ৫ টার দিকে এনাম মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে যাওয়া হয় ব্যবস্থাপককে। সেখানকার কর্তব্যরত চিকিৎসকরা তাকে মৃত ঘোষণা করেন।

পুলিশের অপরাধ তদন্ত বিভাগের (সিআইডি) সিনিয়র এএসপি নাজিম উদ্দিন আল আজাদ, সিনিয়র এএসপি সুমন কুমার দাস, পরিদর্শক আশরাফুল ইসলাম এ ঘটনায় নেতৃত্ব দিয়েছেন বলে জানিয়েছেন সাভার মডেল থানার উপ-পরিদর্শক আবিদ হাসান।

তিনি জানান, বুধবার দুপুরে সিআইডির একটি দল ওই সংস্থাটিতে আসামী ধরার জন্য সাভার মডেল থানার সহযোগিতা চান। সাভার মডেল থানার পক্ষে আমি ফোর্স নিয়ে ঘটনাস্থলে উপস্থিত ছিলাম। এর বাইরে আমি কিছুই জানি না। বিস্তারিত জানতে হলে সিআইডি কর্মকর্তাদের সঙ্গে যোগাযোগ করার পরামর্শ দেন তিনি।

এদিকে ঘটনার পর খবর পেয়ে সংবাদ কর্মীরা এনাম মেডিক্যাল কলেজ হাসপাতালে গেলে তাদের পেশাগত দায়িত্ব পালনে বাধা দিয়েছেন সিআইডি কর্মকর্তারা। এমনকি সিআইডি কর্মকর্তারা উপস্থিত থাকা অবস্থায় প্রতিষ্ঠানটির কর্মকর্তাদেরও সংবাদ কর্মীদের সঙ্গে কথা বলতে দেয়া হয়নি। তবে চেক ডিজঅনার মামলায় প্রতিষ্ঠানটির ৪ জন কর্মকর্তার বিরুদ্ধে ওয়ারেন্ট জারি রয়েছে বলে দাবী করেছেন সিআইডি কর্মকর্তারা। এ ঘটনায় প্রতিষ্ঠানটির তিনজন কর্মকর্তাকে আটক করেও নিয়ে গেছেন তারা।

সর্বশেষ সংবাদ

ঢাকা বিভাগ এর আরও সংবাদ