দীপাবলি স্পেশাল রেসিপি


ই-বার্তা প্রকাশিত: ১৯শে অক্টোবর ২০১৭, বৃহঃস্পতিবার  | দুপুর ০২:৫৩ লাইফ

ই-বার্তা।। দীপাবলি মানেই নানান রকম জিভে জল আনা খাবার আর যার মধ্যে তালিকার শীর্ষে রয়েছে মিষ্টি। দীপাবলির সময় আপনি যে বাড়িতেই ঘুরতে যাবেন, আপনাকে মিষ্টি দিয়েই স্বাগত জানানো হবে। দীপাবলিতে তৈরি মিষ্টিগুলোর মধ্যে জনপ্রিয় কয়েকটি হল, লাড্ডু, পেড়া, খালুয়া, ক্ষীর, হালুয়া। আরেকটি জনপ্রিয় মিষ্টি হল, বালুসাহী।

আপনার দীপাবলির আয়োজনের সাথে যোগ করুন ঘরে তৈরী বালুসাহী ও হালুয়া। এগুলো তৈরিতে কোনো ঝক্কি আপনাকে পোহাতে হবেনা। আসুন দেখে নেওয়া যাক বালুসাহী ও হালুয়ার সহজ দুইটি রেসিপি।

১। বালুসাহী।
যা যা লাগবে-
ময়দা ৪ কাপ, ঘি ৩/৪ কাপ, বেকিং সোডা ১/২ চা চামচ, দই ১/২ কাপ, চিনি ৩ কাপ, পানি ৬ কাপ, পরিমাণমতো তেল, পেস্তা বাদাম কয়েকটা।

প্রণালি-
ময়দা, ঘি, বেকিং সোডা ও দই একটি পাত্রের মধ্যে নিয়ে মেশান। গরম জল দিয়ে মেখে একটি নরম ডো তৈরি করে নিন। মাখা হয়ে গেলে ২০ মিনিটের জন্য সরিয়ে রেখে দিন। একটি কড়াইয়ে ডীপ ফ্রাই করার জন্য তেল গরম করুন। ময়দার ডো থেকে কিছুটা করে নিয়ে পাতিলেবুর আকারের বলের মতো করে গড়ে সামান্য চ্যাপ্টা করে নিন। ঠিক মাঝখানে আঙুলের ডগা দিয়ে একটা ছোট গর্ত করে নিন। অন্য আরেকটি কড়াইয়ে পানি গরম করুন এবং এতে চিনি দিয়ে দিন। চিনি গলে যাওয়া পর্যন্ত ফুটতে দিন। চিনির সিরা তৈরি হলে আঁচ বন্ধ করে দিন। গরম তেলে চারপাশ থেকে বাদামী করে বালুসাহীগুলিকে ভেজে নিন। গরম চিনির সিরায়, ভাজা বালুসাহীগুলি দিয়ে দিন এবং কিছুক্ষণের জন্য ডুবিয়ে রাখুন। কিছুপরে বালুসাহীগুলিকে চিমটা দিয়ে তুলে, একটি সার্ভিং প্লেটে


সাজিয়ে রাখুন। ওপর থেকে পেস্তা কুচি ছড়িয়ে সাজিয়ে নিন। বালুসাহী পরিবেশনের জন্য তৈরি।

টিপস-
বালুসাহী প্রচুর ঘি সমৃদ্ধ একটি মিষ্টি। এতে, প্রতিটি সার্ভিং প্রায় ১০০ ক্যালোরিও বেশি ক্যালোরি থাকে। তাই, যারা একটি স্ট্রিক্ট ডায়েট ফলো করছেন, তাদের পক্ষে এটা সমীচীন নয়।
বালুসাহীর ডো তৈরির আগে, দই ভাল করে ফেটিয়ে নিন। এটা আপনাকে মিষ্টির ভেতরে নরম পরত পেতে সাহায্য করবে।


২। হালুয়া
যা যা লাগবে-
বেসন ১ কাপ, চিনি ২ কাপ, দুধ ১ কাপ, ঘি ১ কাপ, নারকেল কোড়া ১ কাপ, কাঠবাদাম ১ কাপ।

প্রণালি-
একটি প্যান নিন এবং তাতে ১/৪ চা চামচ ঘি দিন। ঘি ভালভাবে গরম হয়ে গেলে, ঐ প্যানে এক কাপ বেসন দিন। বেসন ভাজতে থাকুন যতক্ষন না তাতে লালচে বাদামী রঙ ধরে। বেসন ভাজা হয়ে গেলে এবার দুধ দিন এবং এটি ভাল করে মিশিয়ে নিন এরপর এই মিশ্রণে চিনি মেশান ও আবারও ভাল করে মিশিয়ে নিন। মিশ্রণটি নাড়তে থাকুন কারণ চিনি সম্পূর্ণরূপে দুধে গুলে যেতে প্রায় ১০-১৫ মিনিট সময় নেবে। এখন ঘি এবং নারকেল কোড়া দিন এবং নাড়তে থাকুন। ১০ মিনিট ধরে মিশ্রণটিকে কম আঁচে রাখুন। মিশ্রণটি যখন সামান্য ঘণ হয়ে আসবে, তখন এটিকে অন্য একতি পাত্রে নামিয়ে, সাধারণ তাপমাত্রায় প্রায় ৬-৭ ঘন্টা ঠান্ডা হতে দিন। মিশ্রণটি আরো ঘন হয়ে এলে (আনুমানিক ২০-৩০ মিনিট পরে) বরফি আকারে কেটে নিন। প্রতিটি টুকরোর ওপরে একতি করে কাঠবাদাম রাখুন। এখন এটিকে প্রায় ৬-৭ ঘণ্টা ঠান্ডা হতে দিন।

সর্বশেষ সংবাদ

লাইফ এর আরও সংবাদ