একাকীত্ব কাটাতে চাইলে


ই-বার্তা প্রকাশিত: ১৯শে অক্টোবর ২০১৭, বৃহঃস্পতিবার  | বিকাল ০৩:৩৫ লাইফ

ই-বার্তা।। কাজের খাতিরে আজকাল অনেকেই পরিবারের কাছ থেকে দূরে থাকেন, সারাদিনের ব্যস্ততা শেষে নিঃসঙ্গতা হয়ে পড়ে একমাত্র সঙ্গী। যদি আপনি একাকী বোধ করা শুরু করেন কিংবা দুশ্চিন্তাগ্রস্ত হয়ে পড়েন, তাহলে বুঝতে হবে আপনি সমাজ থেকে বিচ্ছিন্ন হয়ে পড়ছেন। এক্ষেত্রে আপনি যা করতে পারেন তা হোলো,

১। আত্মীয়স্বজন এবং বন্ধুদের ফোন করুন। কাছে পিঠে থাকা আত্মীয় কিংবা বন্ধুদের ফোন করে কথা বলুন। দেখা করার প্ল্যান তৈরি করে ফেলুন। তাদেরকে জানান আপনি নিঃসঙ্গ বোধ করছেন এবং তাদের সময় চাইছেন। তাদের ফোনের জন্য অপেক্ষা করার চেয়ে আগ বাড়িয়ে নিজেই করুন কাজটি, যোগাযোগ দুপক্ষের ইচ্ছা থেকেই হয়।

২। চারপাশের লোকজনের সঙ্গে একাত্ম হয়ে উঠুন। এলাকার লোকজনের সঙ্গে আড্ডা দিন কিংবা কেনাকাটার সময় টুকটাক কথা বলে পরিচয় করে নিন। চায়ের দোকানে কিংবা প্রতিবেশির বাসায় আড্ডা জমে উঠতে পারে।

৩। স্বেচ্ছাসেবক হয়ে উঠুন। বিভিন্ন সামাজিক অনুষ্ঠানে বা মানবসেবামূলক আয়োজনে স্বেচ্ছাসেবক হিসেবে যোগ দিন। নতুন নতুন মানুষের সঙ্গে পরিচয়ের সুযোগ ঘটবে।

৪। ভ্রমণে বের হোন। চায়ের দোকানে একটু বসুন কিংবা আশেপাশে পার্কে হাঁটতে যান। এরই ফাঁকে পরিচয় হয়ে যাবে স্থানীয় অনেকের সঙ্গে। এছাড়া ছুটি বের করে ঘুরতে চলে যান নতুন কোন জায়গায়। সাথে কেউ গেলে তো ভালোই, না গেলেও ক্ষটি নেই। নতুন নতুন মানুষের সাথে পরিচিত হোন। দেখবেন বিষণ্ণতা, একাকীত্ব কেটে যাবে।

৫। অবসরের সঙ্গী করুন গান কিংবা গল্পের বই কে। গল্পের বই পরা অভ্যাস করলে কখনোই একাকীত্ব অনুভব করবেন না।

সর্বশেষ সংবাদ

লাইফ এর আরও সংবাদ