রাজধানীতে মেট্রোরেল প্রকল্পের তিনটি প্যাকেজের চুক্তি সম্পন্ন


ই-বার্তা প্রকাশিত: ৩রা মে ২০১৭, বুধবার  | বিকাল ০৩:৩৬ অন্যান্য

ই-বার্তা প্রতিবেদক।। রাজধানীতে মেট্রোরেল প্রকল্পের আটটি প্যাকেজের মধ্যে তিনটির বিষয়ে নির্মাতা প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তি করেছে সরকার। বুধবার সড়ক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের উপস্থিতিতে রাজধানীর একটি হোটেলে এই চুক্তি হয়। এই তিন প্যাকেজের নির্মাতা প্রতিষ্ঠানই হল ডিএমটিসিএল। এর সঙ্গে যৌথভাবে রয়েছেন ইতালিয়ান-থাই ডেভেলপমেন্ট কোম্পানি এবং সিনোহাইড্রো করপোরেশন।

এ সময় মন্ত্রী বলেন, “এখন পুরোদমে কাজ শুরু হয়েছে। আমরা আশা করছি কাজে আর কোনো বিঘ্ন ঘটবে না এবং কাজ যথারীতি আমাদের লক্ষ্যের দিকে এগিয়ে যাবে”। হলি আর্টিজানের ঘটনার পর মেট্রোরেলের কাজ প্রায় ছয় মাসের জন্য থেমে গিয়েছিল। কারণ এই ঘটনায় মেট্রোরেলের সাতজন কনসালটেন্ট মারা গিয়েছিল।

দুঃসহ যানজট কমাতে মেট্রোরেল প্রকল্পের চুক্তি সই অনুষ্ঠানে জানানো হয়, প্যাকেজ-১ এর আওতায় এরই মধ্যে মেট্রোরেলের ডিপো এলাকায় ভূমি উন্নয়নের কাজ ৩৫ শতাংশ শেষ হয়েছে।
মেট্রোরেল নির্মানে সাধারণ মানুষকে সাহায্য করতে বলেছেন মন্ত্রী। কারণ রাস্তায় কাজ শুরু হলে সাধারণ মানুষকে দূর্ভোগ পোহাতে হবে এবং যানজটের সৃষ্টি হবে।

মেট্রোরেল প্রকল্পের মোট খরচ ২২ হাজার কোটি টাকা। এর মধ্যে জাপান দিচ্ছে ১৬ হাজার কোটি টাকা এবং বাকি টাকা দেবে সরকার। ২০২১ সালের মধ্যে উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত চালু হবে মেট্রোরেল। তবে প্রাথমিকভাবে এটি ২০১৯ সালের মধ্যে উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত চালু হবে। এই রুটের দৈর্ঘ্য হবে প্রায় ২০ কিলোমিটার এবং এই রেলটি উত্তরা থেকে বাংলাদেশ ব্যাংক পর্যন্ত মোট ১৬টি স্টেশনে যাত্রী উঠানামা করার জন্য থামবে। ঘণ্টায় ৬০ হাজার যাত্রী পরিবহন করতে পারবে এই ট্রেন।

সর্বশেষ সংবাদ

অন্যান্য এর আরও সংবাদ